ইডি-র হাতে গ্রেফতার ‘তৃণমূল-ঘনিষ্ঠ’ ব্যবসায়ী কৌস্তুভ রায়, বিপুল আর্থিক তছরুপের দায়ে মধ্যরাতেই গ্রেফতার

সোমবার সকালবেলা ‘ব্যস্ত’ থাকার কারণে বিকালে ইডির দফতরে হাজিরা দিয়েছিলেন কৌস্তুভ। এদিন বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত তাঁকে একটানা ম্যারাথন জেরা করা হয়। 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 5:27 AM IST / Updated: Jul 18 2023, 11:04 AM IST

বারবার যাঁকে শাসক দলের ‘ঘনিষ্ঠ’ বলে দাবি করে এসেছেন বিরোধীরা, তাঁকেই এবার পাকড়াও করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কলকাতার স্বনামধন্য ব্যবসায়ী কৌস্তুভ রায়কে সোমবার একেবারে মধ্যরাতে গ্রেফতার করল ইডি। একটি প্রখ্যাত সংবাদ চ্যানেলের কর্ণধার তথা এডিটর ছিলেন কৌস্তুভ। তাঁর বিরুদ্ধে বিপুল অঙ্কের আর্থিক নয়ছয়ের অভিযোগ রয়েছে। গ্রেফতার হওয়া প্রাক্তন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গেও তাঁর যথেষ্ট ঘনিষ্ঠতা ছিল বলে জানিয়েছেন বিরোধীরা।

ব্যাঙ্ক প্রতারণা মামলায় এর আগে একাধিকবার এই ব্যবসায়ীকে জেরা করেছিল কেন্দ্রীয় সংস্থা সিবিআই। সেই সময়ে আর পি গ্রুপের কর্ণধার ছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে ৫১৫ কোটি টাকা জালিয়াতির অভিযোগে ২০১৮ সালে গ্রেফতার করেছিল সিবিআই। এরপর তিনি মুক্তি পান এবং সংবাদ চ্যানেল চালিয়ে যেতে থাকেন। কিন্তু, বেশ কয়েক মাস আগে আর্থিক তছরুপের দায়ে বেশ কয়েকবার তাঁর অফিস এবং বাড়িতে হানা দিয়েছিল আয়কর দফতর। দীর্ঘ সময় ধরে তল্লাশি চালিয়ে সেই সময় বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার করেছিলেন তদন্তকারী আধিকারিকরা। তারপর কেটে গেছে অনেকগুলো মাস। কৌস্তুভের বিরুদ্ধে কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

১৭ জুলাই, সোমবার ‘তৃণমূল ঘনিষ্ঠ’ কৌস্তুভ রায়কে নিজেদের দফতরে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিল ইডি। সকালবেলা তাঁকে ডেকে পাঠানো হলেও তিনি ব্যস্ত আছেন বলে জানিয়ে দিয়েছিলেন। তার বদলে এদিন বিকেলবেলা ইডির দফতরে হাজিরা দেন কৌস্তুভ। বিকেল ৪টে নাগাদ তাঁকে একটানা ম্যারাথন জেরা করা শুরু হয়। সেই জেরাপর্ব চলতে থাকে রাত প্রায় ১টা অবদি। তাঁর উত্তরে কিছুতেই সন্তুষ্ট হতে পারছিলেন না প্রশ্নকারীরা। এর পাশাপাশি তাঁকে যে নথিপত্র নিয়ে হাজির হতে বলা হয়েছিল, সেই নথিপত্রগুলিতেও গরমিল ছিল বলে অভিযোগ তদন্তকারীদের।

সোমবার রাত ১টার পর কৌস্তুভ রায়কে গ্রেফতার করা হয়। নথিপত্র সহ তাঁর মোবাইল ফোনও বাজেয়াপ্ত করেছেন কেন্দ্রীয় আধিকারিকরা। এ প্রসঙ্গে তৃণমূলের তরফ থেকে কৌস্তুভ-কে ‘ঘনিষ্ঠ’ বলে উল্লেখ না করে তাঁকে দলের ‘হিতৈষী’ বলা হয়েছে। ঘাসফুল শিবিরের দাবি, কৌস্তুভের গ্রেফতারির পেছনেও রাজনীতির যোগ রয়েছে। যেহেতু, বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী দলগুলির শক্তি বাড়ছে, তাই তৃণমূলকে দুর্বল করার চেষ্টা করে কেন্দ্রের শাসকদল এই ধরনের গ্রেফতারি চালাচ্ছে।

আরও পড়ুন-

Weather News: বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্তের দাপট, কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে চলবে বৃষ্টি
Job in Nokia: ভারতে বড়সড় চাকরির সুযোগ! নোকিয়া-র টেলিকম প্রযুক্তিতে প্রায় দেড় লক্ষ নিয়োগ
Cat Sound: গভীর রাতে বিড়ালের ডাক শুনতে পাচ্ছেন? আপনার ভাগ্যে আসতে পারে কোনও খারাপ খবর

Benefits of Garlic For Sex: রসুনেই মিলবে চরম যৌন সুখ, জেনে নিন টোটকা

Share this article
click me!