মমতার তৃণমূলের সঙ্গে সিপিআই(এম)-এর জোট নিয়ে বার্তা, ২০০৪ সালের মডেলের উল্লেখ সীতারাম ইয়েচুরির

মমতার তৃণমূলের সঙ্গে সিপিআই(এম)-এর জোট নয়। দুই দিনের জন্য বিজেপি বিরোধী দলগুলি বৈঠকে বসতে চলেছে সেখানেই এই মন্তব্য সীতারাম ইয়েচুরির।

 

Saborni Mitra | Published : Jul 17, 2023 2:47 PM IST / Updated: Jul 17 2023, 08:22 PM IST

বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠক শুরুর আগেই বিরোধী ঐক্যের ছন্দপতন ঘটালেন সিপিআই(এম) নেতা সীতারাম ইয়েচুরি। তিনি স্পষ্ট করে জানিয়ে দেন পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের সঙ্গে সিপিআই(এম)এর কোনও জোট হবে না। তৃণমূল কংগ্রেসকে রাজ্যে বাম দলগুলির মোকাবিলা করতে হবে। তিনি বলেন, সিপিআই(এম)এর তৃণমূল কংগ্রেসের পাশাপাশি বিজেপির বিরুদ্ধেও লড়াই করবে।

বেঙ্গালুরু , যেখানে দুই দিনের জন্য বিজেপি বিরোধী দলগুলি বৈঠকে বসতে চলেছে, সেখানেই এই মন্তব্য করেন সীতারাম ইয়েচুরি। এই বৈঠকে যোগ দিতে ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে সেখানে রয়েছন মমতা বন্দ্যোপাধ্যায়। ইয়েচুরি অবশ্য ২০০৪ সালের মডেলের ওপর জোর দেন। কেন্দ্রে বাম-কংগ্রেস জোট ছিল। কিন্তু রাজ্যে দুটি দলই ছিল প্রতিপক্ষ।

ইয়েচুরি আরও বলেন, প্রত্যেকটি রাজ্যের পরিস্থিতি আলাদা। এই পরিস্থিতি বিজেপিকে বাড়তি ভোট পেতে সহযোগিতা করছে। আগামী লোকসভা নির্বাচনে বিজেপি যাতে বাড়তি সুবিধে না পায় তা নিশ্চিত করার ওপরই জোর দিতে হবে। তিনি আরও বলেন ২০০৪ সালে কেন্দ্রে বাম ও কংগ্রেসের জোট ছিল। সেই সময় বামেদের আসন ছিল ৬১। যারমধ্যে ৫৭টি আসনেই বাম প্রার্থীরা কংগ্রেস প্রার্থীদের পরাজিত করেছিল। কিন্তু তারপরেও সেই জোট সরকার ১০ বছর ধরে চলেছিল।

এদিন তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন মমতার সঙ্গে কিছুতেই যাবে না সিপিআই(এম)। সিপিআই(এম) কংগ্রেসের সঙ্গে ধর্মনিরপেক্ষ বাম দলগুলি তৃণমূল ও বিজেপির মোকবিলা করবে। কেন্দ্রে এটি কী রূপে নেবে তা সিদ্ধান্ত নেওয়া হবে এই বৈঠকে। তিনি আরও বলেন, ২০০৪ সালে এই মডেলে যে সরকার তৈরি হয়েছিল তা কিন্তু যথেষ্ট মজবুত ছিল। সেই সময়ই রাজ্যে বামেদের প্রধান প্রতিপক্ষ ছিল কংগ্রেস ও তৃণমূল।

বেঙ্গালুরুতে ২৬টি বিরোধী দল বৈঠকে বলেছে। পাখির চোর ২০২৪ সালের লোকসভা নির্বাচন। সেই নির্বাচনের রণকৌশল আর নূন্যতম কর্মসূচি নির্ধারণ করা হবে। যৌথ কর্মসূচিও ঘোষণা করবে বিরোধী রাজনৈতক দলগুলি। কিন্তু পশ্চিমবঙ্গে বাম ও তৃণমূল কংগ্রেসের জোট হয় কিনা তাই এখন আলোচমার কেন্দ্রবিন্দু। রাজ্যে সদ্যোসমাপ্ত পঞ্চায়েত নির্বাচনেও তৃণমূলের প্রতিপক্ষ ছিল বামেরা। হিংসার ঘটনাতেও আক্রান্ত হয়েছে বামেরা।

যাইহোক সীতারাম ইয়েচুরি এদিন বলেন, বিজেপির সঙ্গে ৩১টি দল রয়েছে। কিন্তু উত্তর-পূর্বের বৃহত্তম দল শিবসেনা আর আকালি দল এখন বিজেপির সঙ্গে নেই। এখন বিজেপি সংখ্যা বাড়ানোর জন্য ছোট ছোট দলগুলির সঙ্গে যোগাযোগ করছে। মোদীর বিরোধী মুখ কে তা জানতে চাওয়া হলে সীতারাম ইয়েচুরি বলেন ২০০৪ সালে অটল বিহারী বাজপেয়ীর বিরুদ্ধে বিরোধীদের কাছে কোনও নতুন মুখ ছিল না। ভোটের পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরবর্তীকালে মনমোহন সিং সবার সম্মতিতেই প্রধানমন্ত্রী হয়েছিল। তিনি আরও বলেন এখনও রাস্তাটা ২০০৪ সালের মতই। তাই সেই ভাবেই রণকৌশল তৈরি করা উচিৎ।

Read more Articles on
Share this article
click me!