প্রধানমন্ত্রী তহবিলের টাকা ভুল খাতে ব্যবহারের অভিযোগ, সরাসরি দায়ের করা হল লিখিত অভিযোগ

প্রধানমন্ত্রী তহবিলের টাকা ভুল খাতে ব্যবহারের অভিযোগ উঠল শাসক দলের তরফে। এই প্রসঙ্গে কেন্দ্রের সরকারিভাবে অভিযোগও জানানো হয়েছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের পক্ষ থেকে।

Web Desk - ANB | Published : Jul 7, 2023 3:24 PM IST

প্রধানমন্ত্রী তহবিলের টাকা ভুল খাতে ব্যবহারের অভিযোগ উঠল শাসক দলের তরফে। এই প্রসঙ্গে কেন্দ্রের সরকারিভাবে অভিযোগও জানানো হয়েছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের পক্ষ থেকে। রাজ্য সরকারের পক্ষ থেকে অভিযোগ প্রধানমন্ত্রী পোষণ ফান্ডের টাকা অন্যায়ভাবে অন্য কাজে ব্যবহার করা হচ্ছে। মিড ডে মিল কর্মসূচির নামে খোলা একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে এই টাকার লেনদেনের অভিযোগ উঠছে। এই অ্যাকাউন্ট থেকে বিবিধ উদ্দেশ্যে টাকা ব্যবহৃত হয় বলেও অভিযোগ জানাচ্ছে শাসক দল।

বর্তমানে মিড ডে মিল কর্মসূচি পরিচালিত হয় পিএফএমএস সিস্টেমের মাধ্যমে। এই সিস্টেমের মাধ্যমেই L,2O,lO,g4ol- পরিমান টাকা পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করা হয়েছিল। অর্থাৎ মোট ১,১৫,০০,০০০ টাকা (এক কোটি পনের লাখ) বরাদ্দ করা হয়েছিল। যা পরবর্তীকালে এই অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়ে এমনকী পরে তা ভোটের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয় বলেও অভিযোগ জানাচ্ছে রাজ্য সরকারের। মূলত প্রধানমন্ত্রী তহবিলের টাকা শাসক দল পঞ্চায়েত নির্বাচনে কাজে লাগানো হচ্ছে বলেও অভিযোগ তোলা হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন সুষ্টুভাবে পরিচালনা করতে আজই লে থেকে এয়ারলিফটিং করে আনা হচ্ছে ৫ কোম্পানি এবং ২ প্ল্যাটুন কেন্দ্রীয় বাহিনী। আকাশপথে প্রথমে পানাগড় এয়ারবেসে পৌঁছবে বাহিনী। সেখান থেকে তাঁদের নির্দিষ্ট বুথে মোতায়েন করা হবে। নিয়ম অনুযায়ী একটি ভোটগ্রহণ কেন্দ্রে ১টা বা দুটো বুথ থাকলে ওই এলাকায় হাফ সেকশন কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হবে। যেখানে বুথের সংখ্যা ৩টে বা ৪টে সেখানে ১ সেকশন অর্থাৎ ৮ জন কেন্দ্রীয় বাহিনী থাকবে। ৫টা বা ৬টা বুথ থাকলে সেই এলাকায় দেড় সেকশন মানে ১২ জন কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। ৭ বা তার বেশি বুধ থাকলে ২ সেকশন বা ১৬ জন কেন্দ্রীয় বাহিনী থাকবে।

Share this article
click me!