দাউ দাউ করে জ্বলছে ব্যালট বাক্স, ভোট সন্ত্রাস আর দেদার ছাপ্পার নজিরবিহীন ছবি দিনহাটায়

পঞ্চায়েত ভোটে রাজনৈতিক সন্ত্রাস নজিরবহিনী। দিনহাটায় ব্যালট বাক্সে ভাঙচুর করে পুড়িয়ে দেওয়া হল।

 

Saborni Mitra | Published : Jul 8, 2023 5:26 AM IST

২০১৮ সালের সন্ত্রাসকেও কি হার মানিয়ে যাবে ২০২৩ সালের পঞ্চায়েত নির্বাচন। এই প্রশ্নটা তুলে দিল ভোটের দিন সকাল থেকে শুরু হওয়া হিংসার ঘটনা। তার মধ্যে নতুন সংযোজন হল দিনহাটা। সেখানে ব্যালট বাক্সে ভাক্স ভাঙচুর করে তাতে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। শুধু তাই নয়। অনেক জায়গায় ব্যালট বাক্স পুকুরেও ভাসতে দেখা গেছে। ভোট শুরুর আগেই এই ঘটনা ঘটেছে।

ব্যালট বাক্স যেগুলো পোড়ান হয়েছে সেগুলিতে দাউ দাউ করে আগুন জ্বলছে। আর যেগুলি পুকুরে ফেলা হয়েছে সেগুলিতে থাকা ব্যালট পেপার পুকুরের জলে ভাসছে। স্থানীয়দের কথায় সেই ব্যালটপেপারগুলিতে তৃণমূল প্রার্থীদের পাশাপাশি বিজেপি ও নির্দল প্রার্থীরাও ভোট পেয়েছেন এমন ছবি দেখা যাচ্ছা। তবে ভোট শুরুর আগে ভোট পড়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

এদিন সকাল থেকে স্থানীয়রা লাঠি হাতে রাস্তায় বেরিয়েছে। তাঁদের অভিযোগ শাসক দলের কর্মীরা ভোট শুরুর আগেই ভোট দিয়ে দিয়েছে। আর সেই কারণে স্থানীয়রা আইন হাতে তুলে নিয়ে একের পর এক ব্যলট বাক্স ভাঙছে। তাদের অভিযোগ বাইরে থেকে লোক এনে ভোট দিয়েছে তৃণমূলরা। বাইরে থেকে হার্মাদ বাহিনী নিয়ে এসেছে তৃণমূল। ছাপ্পা ভোট দিয়েছে। প্রশাসন বা ভোট কর্মীরা নীরদ দর্শককের ভূমিকায়। সেই কারণেই তারা ব্যালট বাক্স ভেঙে দিয়েছে।

অন্যদিকে দিনহাটার ভোট শুরুর আগেই বুথ তছনচ করে দেওয়া হয়। অভিযোগ রাত আড়াইটে নাগাদ বুথে ঢুকে ভাঙচুর করে একদল দুষ্কৃতী। ব্যালট বাক্সে ভেঙে ফেলা হয় বলেও অভিযোগ। তবে এই ঘটনা কারা করেছে তা এখনও স্পষ্ট নয়। প্রিসাইডিং অফিসার, কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ এই বিষয়ে কোনও কথা বলতে রাজি নয়। সূত্রের খবর ওপর মহলে অভিযোগ জানান হয়েছে।কোচবিহারের ফোলিমারিতে বিজেপি-র পোলিং এজেন্টকে গুলি করে খুন করা হয়েছে। মৃত ব্যক্তির নাম মাধব বিশ্বাস। শনিবার সকালে ভোট শুরুর কিছুক্ষণের মধ্যেই খুন করা হয় মাধব বিশ্বাসকে। এই ঘটনায় অভিযোগের আঙুল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।মনোনয়ন পর্ব থেকেই আশান্তি শুরু হয়েছিল কোচবিহারে। তারপর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। কিন্তু বৃহস্পতিবার থেকে আবারও উত্তপ্ত হয় কোচবিহার। দিনহাটার কলামারিতে বৃহস্পতিবার রাত থেকেই দফায় দফায় চলে গুলি ও বোমা। গুলিবিদ্ধ তিন বিজেপি কর্মী। মাথা ফাটে আরও একজনের। সবমিলিয়ে উত্তপ্ত দিনহাটা

আরও পড়ুনঃ

Vote Violence: মাত্রাছাড়া সন্ত্রাস পঞ্চায়েত ভোটে, মুর্শিদাবাদ ও মালদায় মৃত্যু ৪ জনের

ভোট - সন্ত্রাসের হটস্পট কোচবিহার, অভিযোগ তৃণমূলের গুলিতে খুন বিজেপির পোলিং এজেন্ট

কথা মত কাজ সিভি আনন্দ বোসের, সাতসকালেই ভোট পরিদর্শনে বেরিয়ে বিক্ষোভের মুখে রাজ্যপাল

 

 

 

 

Read more Articles on
Share this article
click me!