Poll Violence: প্রার্থী অপহরণ থেকে মারধর-বোমাবাজি, পঞ্চায়েত ভোটের গণনা ঘিরে বিক্ষপ্ত হিংসা রাজ্যে

মঙ্গলবার সকাল থেকেই গণনা শুরু হয়েছে। তবে অশান্তিছবি এখনও অব্যাহত। গণনাকেন্দ্র থেকে শুরু করে অন্যত্র হিংসার ঘটনা ঘটছে। আক্রান্তের তালিকায় বিরোধীরা।

 

Saborni Mitra | Published : Jul 11, 2023 4:47 AM IST

ভোট গণনার সকাল থেকেই বিক্ষিপ্ত আশান্ত রাজ্যজুড়ে। তবে তা কখনও ভোটের দিনের অশান্তিকে ছাপিয়ে যায়নি। বীরভূম, হুগলি , দুই ২৪ পরগনায় একাধিক অশান্তির ছবি ধরা পড়েছে। এধিকাংশ ক্ষেত্রেই আক্রান্তের তালিকায় রয়েছে বিরোধীরা।

বীরভূমঃ

মঙ্গলবার সকাল থেকেই ভোট গণনাকে কেন্দ্র করে উত্তপ্ত বীরভূম। নানুরে সিপিআই(এম) কর্মীদের গণনাকেন্দ্র যেতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। প্রতিবাদেপথ অবরোধ করে রাস্তায় টায়ার জালিয়ে বিক্ষোভ দেখায় বাম কর্মীরা। পরিস্থিতি বেশ কিছুক্ষণ পরে নিয়ন্ত্রণে আসে। তবে তৃণমূল কংগ্রেস অভিযোগ উড়িয়ে দিয়েছে।

দক্ষিণ ২৪ পরগনাঃ

দক্ষিণ ২৪ পরগনায় আমডাঙায় তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ করেছে সিপিআই(এম) প্রার্থীরা। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। অন্যদিকে আনডাঙায় দুই সিপিআই(এম) কর্মীকে অপহরণ করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। অপহৃত বিশঅবজিৎ সামন্ত সন্তোষপুর ১৩৯ নম্বর বুথের প্রার্থী। অন্য সিপিএম প্রার্থীর নাম মহম্মদ কুতুবউ্দদিন। তিনি চণ্ডীগড় গ্রাম পঞ্চায়েতের ৫৭ নম্বর বুথের প্রার্থী।

মুর্শিদাবাদ

এই জেলায় আক্রান্ত তৃণমূল কংগ্রেস। প্রার্থী ও তাঁর স্বামীকে মারধর করা হয় বলে অভিযোগ সিপিএমএর বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার করেছে বামেরা।গণনা কেন্দ্রে ঢুকতে বাধা দেওয়া হয় বলেও অভিযোগ। তবে প্রার্থী ও তাঁর স্বামীকে উদ্ধার করেছে পুলিশ। সামশেরগঞ্জে ব্যাপক বোমাবাজি হচ্ছে বলেও জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

বর্ধমান

পূর্ব বর্ধমানের গলসীতে সিপিআই(এম) প্রার্থীকে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। বাম প্রার্থী তরুণ পদ বাগদিরপা ভেঙে দেওয়ার অভিযোগ উঠেছে কৃণমূলের বিরুগদ্ধে। তিনি এক নম্বর ব্লকের পরাজ গ্রাম পঞ্চায়েতের রানাডি গ্রামের ১৭৪ নম্বর বুথের প্রাখ্থী। শিড়াই গ্রামে এক কংগ্রেস সমর্থককে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। যদিও তৃণমূল সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে। গলসির প্রার্থী জয়শ্রী বিষ্ণুকে পুলিশের সামনেই মারধর করে গণনাকেন্দ্র থেকে বার করার দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। স্ট্রং রুম থেকেই তাঁর ব্যাগ আর পরিচয়পত্র ছিনিয়ে নেওয়া হয়। কাটোয়ায় সিপিএম ও বিজেপির এজেন্টদের গণনাকেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। সিপিএম কর্মী ও সমর্থকদের মারধর করা হয়।

হুগলি

হুগলির জাঙ্গিপাড়ায় সিপিআই(এম) আইএসএফ এজেন্টদের মারধর করার অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। ফুরফুরা পঞ্চায়েতের প্রাক্তন প্রধান শামিম আহমেদ এই ঘটনার নেতৃত্ব দিয়েছে বলে অভিযোগ। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। এই জেলায় বিজেপি এজেন্টদের মারধর করার অভিযোগ উঠেছে।

হাওড়া

হাওড়ার বিভিন্ন গণনাকেন্দ্রে বিরোধী এজেন্ট ও প্রার্থীদের ঢুকতে দেওয়া হল না বলে অভিযোগ উঠেছে। বিরোধীদের মারধর করা হয় বলেও অভিযোগ। সিপিএমএর জেলা সম্পাদক দিলীপ ঘোষের অভিযোগ শাসক দল ও পুলিশ প্রশাসন একজোট হয়ে বিরোধীদের আটকাতে চাইছে বলে অভিযো। যদিও অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস।

মালদা

ইংরেজ বাজারে কাউন্টিং হলের সামনে চূড়ান্ত অব্যবস্থা। গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের ঢোকার অনুমতি ঘিরে বিশৃঙ্খলা তৈরি হয়েছে।

পশ্চিম মেদিনীপুর

কেশপুরে বিরোধাী প্রার্থীদের গণনাকেন্দ্র ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ তৃণমূলের বিহুদ্ধে। প্রতিবাদে বিরোধীরা জেলা শাসককের দফতরের সামনে ধর্না দেয়। তারপরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তৎপর হয় প্রশাসন।

Read more Articles on
Share this article
click me!