ভোট গণনার আগেই এগিয়েই তৃণমূল, শত শত গ্রাম পঞ্চায়েত - সমিতিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ধারা অব্যাহত

মঙ্গলবার সকাল ৮টা থেকে গণনা শুরু হয়েছে। তবে তার আগেই বড় সাফল্য ঘাসফুল শিবিরে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ধারা অব্যাহত।

 

Saborni Mitra | Published : Jul 11, 2023 3:09 AM IST / Updated: Jul 11 2023, 08:49 AM IST

নির্ধারিত সময়ই কড়া নিরাপত্তায় শুরু হয়েছে পঞ্চায়েত ভোটের গণনা। কিন্তু তার আগেই এক নজরে দেখে নিন কতগুলি আসনে তৃণমূল কংগ্রেস বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছঃ

গ্রাম পঞ্চায়েত

রাজ্যে মোট গ্রাম পঞ্চায়েতের আসন ৬৩ হাজার ২২৯। তারমধ্যে ৮ হাজার ২টি আসনে প্রার্থী দিতে পারেনি বিরোধীরা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস জয়ী হয়েছে ৭৯৪৪টি আসনে।

পঞ্চায়েত সমিতি

রাজ্যে মোট পঞ্চায়েত সমিতির আসন ৯৭৩০। তারমধ্যে ৯৯১টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে একাধিক রাজনৈতিক দলের প্রার্থীরা। তৃণমূল কংগ্রেস বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে ৯৮১টি আসনে।

জেলা পরিষদের সব আসনেয়ই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। যার অর্থ পঞ্চায়েত নির্বাচনে গণনা শুরুর অনেক আগে থেকেই নির্বাচনে এগিয়ে রয়েছে ঘাসফুল শিবির।

মঙ্গলবার রাজ্যের ২২টি জেলায় ৩৩৯টি কেন্দ্রে কড়া নিরাপত্তায় ভোট গণনা শুরু হয়েছে। প্রত্যেক কেন্দ্রের এক কোম্পানি অর্থাৎ কেন্দ্রীয় বাহিনীর ৮২ জন সক্রিয় জওয়ান মোতায়েন করা হয়েছে। সঙ্গে থাকছে রাজ্য পুলিশও। লাগান হয়েছে সিসিটিভি। নির্বাচনের দিন যে অশান্তির ছবি ধরা পড়েছিল তা রুখতে সক্রিয় রাজ্য প্রশাসন। এই দিন রাতের মধ্যে গণনা শেষ হওয়ার কথা। কিন্তু তা যদি না হয় তাহলে বুধবার পর্যন্ত গণনা চলবে। গ্রাম পঞ্চায়েত ফল ঘোষণা করবে কাউন্টিং অফিসার। আর পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ফল ঘোষণা করবে বিডিও। দুই রাউন্ড করে গণনা হবে। প্রয়োজন পড়লে তবেই তিন রাউন্ড গণনা করা হবে। ৩৩৯ কেন্দ্রে স্ট্রংরুমের সংখ্যা ৭৬৭। গণনাকক্ষের সংখ্যা ৩৫৯৪। ৩০ হাজারেরও বেশি টেবিলে হবে ভোট গণনা। প্রত্যেক কেন্দ্রের জন্য একজন করে থাকবে পর্যবেক্ষক।

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর থেকে এপর্যন্ত রাজ্যে হিংসার ঘটনায় ৩৫ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যদিও রাজ্য নির্বাচন কমিশনের দাবি মৃতের সংখ্যা ১০ ছাড়ায়নি। অন্যদিকে বিরোধীদের দাবি শুধুমাত্র ভোটের দিনেই মৃত্যু হয়েছে ১৮ জনের। তাও মানতে নারাজ নির্বাচন কমিশন। পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর থেকে এপর্যন্ত রাজ্যে হিংসার ঘটনায় ৩৫ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যদিও রাজ্য নির্বাচন কমিশনের দাবি মৃতের সংখ্যা ১০ ছাড়ায়নি। অন্যদিকে বিরোধীদের দাবি শুধুমাত্র ভোটের দিনেই মৃত্যু হয়েছে ১৮ জনের। তাও মানতে নারাজ নির্বাচন কমিশন। ়

আরও পড়ুনঃ

'আর কত মানুষকে খুন করা হবে?' মৃত কংগ্রেস কর্মীর বাড়ি থেকে মমতাকে প্রশ্ন অধীরের

Panchayat Election Result: আঁটোসাঁটো নিরাপত্তার মধ্যেই ৩৩৯ কেন্দ্রে ভোট গণনা, প্রত্যেক কেন্দ্রে ৮২ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান

Panchayat Election Result: পদ্ম না ঘাসফুল কী ফুটবে উত্তরবঙ্গে? ২০ বছর পরে দার্জিলিং-কালিম্পং-এ পঞ্চায়েত ভোটের গণনা

 

Read more Articles on
Share this article
click me!