Panchayat Election Result: আঁটোসাঁটো নিরাপত্তার মধ্যেই ৩৩৯ কেন্দ্রে ভোট গণনা, প্রত্যেক কেন্দ্রে ৮২ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান

রাজ্য প্রশাসন সূত্রের খবর প্রতিটি গণনাকেন্দ্রে এক কোম্পানি অর্থাৎ ৮২ জন কেন্দ্রীয় বাহিনীয় সক্রিয় সদস্য মোতায়েন করা হবে। সঙ্গে থাকবে রাজ্য পুলিশও। প্রত্যেক গণনাকেন্দ্রে নিরাপত্তার জন্য বসান হয়েছে সিসিটিভিও।

 

Saborni Mitra | Published : Jul 10, 2023 5:54 PM IST

আর মাত্র কয়েক ঘণ্টা, তারপরই শুরু হয়ে যাবে পঞ্চায়েত নির্বাচনে ভোট গণনা। মঙ্গলবার সকাল ৮টা থেকে হবে গণনা। ২২টি জেলার ৩৩৯টি কেন্দ্রে ভোট গণনা হবে। ভোটের দিন যে কেন্দ্রীয় বাহিনীর নিয়ে বিরোধীরা অভিযোগ তুলেছিল এবার সেই কেন্দ্রীয় বাহিনী নিয়ে রীতিমত সতর্ক রাজ্য প্রশাসন। রাজ্য প্রশাসন সূত্রের খবর প্রতিটি গণনাকেন্দ্রে এক কোম্পানি অর্থাৎ ৮২ জন কেন্দ্রীয় বাহিনীয় সক্রিয় সদস্য মোতায়েন করা হবে। সঙ্গে থাকবে রাজ্য পুলিশও। প্রত্যেক গণনাকেন্দ্রে নিরাপত্তার জন্য বসান হয়েছে সিসিটিভিও।

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর থেকে এপর্যন্ত রাজ্যে হিংসার ঘটনায় ৩৫ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যদিও রাজ্য নির্বাচন কমিশনের দাবি মৃতের সংখ্যা ১০ ছাড়ায়নি। অন্যদিকে বিরোধীদের দাবি শুধুমাত্র ভোটের দিনেই মৃত্যু হয়েছে ১৮ জনের। তাও মানতে নারাজ নির্বাচন কমিশন। ়

বিরোধীদের অভিযোগ পঞ্চায়েত ভোটের দিন সব কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী পৌঁছায়নি। তবে গণনার দিন যাতে প্রত্যেক কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী থাকে তা প্রথম থেকেই নিশ্চিত করেছে রাজ্য সরকার। ৩৩৯ কেন্দ্রের প্রতিটিতেই ১ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী থাকবে। গণনা কেন্দ্রে আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করেছে বলেও দাবি রাজ্য সরকারের।

মঙ্গলবার সকাল থেকে গণনা শুরু হবে। এই দিন রাতের মধ্যে গণনা শেষ হওয়ার কথা। কিন্তু তা যদি না হয় তাহলে বুধবার পর্যন্ত গণনা চলবে। গ্রাম পঞ্চায়েত ফল ঘোষণা করবে কাউন্টিং অফিসার। আর পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ফল ঘোষণা করবে বিডিও। দুই রাউন্ড করে গণনা হবে। প্রয়োজন পড়লে তবেই তিন রাউন্ড গণনা করা হবে। ৩৩৯ কেন্দ্রে স্ট্রংরুমের সংখ্যা ৭৬৭। গণনাকক্ষের সংখ্যা ৩৫৯৪। ৩০ হাজারেরও বেশি টেবিলে হবে ভোট গণনা। প্রত্যেক কেন্দ্রের জন্য একজন করে থাকবে পর্যবেক্ষক। রাজ্যে জেলা পরিষদের অসন সংখ্যা ৯২৮টি। রাজ্যে মোট পঞ্চায়েত সমিতির সংখ্যা ৩১৪টি। পঞ্চায়েত সমিতির আসন সংখ্যা ৯ হাজার ৭৩০। গ্রাম পঞ্চায়েতের মোট আসন সংখ্যা ৩৩১৭। ভোট গ্রহণ হয়েছে ৬৩ হাজার ২৮৩টি কেন্দ্রে।

আরও পড়ুনঃ

অধীরের মামলায় পঞ্চায়েত ভোটে হিংসার রিপোর্ট চাইল আদালত, আহতদের চিকিৎসায় রাজ্যকে গুরুত্ব দিতে নির্দেশ

'আর কত মানুষকে খুন করা হবে?' মৃত কংগ্রেস কর্মীর বাড়ি থেকে মমতাকে প্রশ্ন অধীরের

ব্যালট বাক্স জমা দেওয়ার পরেই উধাও ভোটকর্মী, নিখোঁজ ডায়েরি করলেন উদ্বিগ্ন স্ত্রী

 

Read more Articles on
Share this article
click me!