বন্দে ভারত থেকে জোকা মেট্রো- শুক্রবার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০ ডিসেম্বর বেলা ১১টা ১৫ মিনিটে হাওড়া স্টেশনে পৌঁছাবেন। সেখানে তিনি হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করবেন। তারপরই প্রধানমন্ত্রী মোদী জোকা-তারাতলা প্রসারিত উদ্বোধন করবেন

Web Desk - ANB | Published : Dec 29, 2022 7:15 AM IST / Updated: Dec 29 2022, 01:14 PM IST

ঠাসা কর্মসূচি নিয়ে আগামিকাল অর্থাৎ শুক্রবার (৩০ ডিসেম্বর) এই রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ৭৮০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন ও উদ্বোধন করবেন। কলকাতায় জাতীয় গঙ্গা কাউন্সিলের বৈঠকের সভাপতিত্ব করবেন। একই সঙ্গে শুক্রবারই প্রধানমন্ত্রী মোদী এই রাজ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাবে ট্রেনটি। কলকাতা মেট্রোর পার্পল লাইনের জোকা-মেট্রো-তারাতলা স্ট্রেচ উদ্বোধন করবেন। তিনি ডক্টর শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়- ন্যাশানাল ইনস্টিটিউড অব ওয়াটার অ্যান্ড স্যানিটেশন উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০ ডিসেম্বর বেলা ১১টা ১৫ মিনিটে হাওড়া স্টেশনে পৌঁছাবেন। সেখানে তিনি হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করবেন। তারপরই প্রধানমন্ত্রী মোদী জোকা-তারাতলা প্রসারিত উদ্বোধন করবেন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং বিভিন্ন রেল প্রকল্প উদ্বোধন করবেন। দুপুর ১২টায় তিনি পৌঁছে যাবেন আইএনএস নেতাজি সুভাষ। সেখানে সুভাষচন্দ্র বসুর মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। এরপরই মোদী ডক্টর শ্যামা প্রসাদ মুখোপাধ্যায় ন্যাশানাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশন (DSPM – NIWAS)এর উদ্বোধন করবেন। তারপরই তিনি মিশন ফর ক্লিন গঙ্গা-এর অধীনে পশ্চিমবঙ্গের জন্য একাধিক নিষ্কাশন পরিকাঠামো প্রকল্পের উদ্বোধন করবেন। এদিনই তিনি গঙ্গা কাউন্সিলের বৈঠকের সভাপতিত্ব করবেন।

দেশে সমবায় ফেডারেলিজম বাড়ানোর আরেকটি পদক্ষেপে, প্রধানমন্ত্রী ২০২২ সালেরে ৩০ ডিসেম্বর কলকাতায় জাতীয় গঙ্গা কাউন্সিলের (NGC) 2য় সভায় সভাপতিত্ব করবেন। বৈঠকে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী, অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা যারা পরিষদের সদস্য এবং উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীরা উপস্থিত থাকবেন৷ জাতীয় গঙ্গা কাউন্সিলকে দূষণ প্রতিরোধ এবং গঙ্গা নদীকে ক্ষয়ের হাত থেকে বাঁচাতে যাবতীয় দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিন প্রধানমন্ত্রী ৯৯০ কোটি টাকারও বেশি ব্যায়ে ন্যাশানাল মিশন ফর ক্লিন গঙ্গা মিশনের অধীনে ৭টি পয়ঃনিষ্কাশন পরিকাঠামো প্রকল্প চালু করবেন। যার মধ্য রয়েছে ২০টি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট। এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবে নবদ্বীপ, কাছারাপড়া, হালিশর, বজবজ, ব্যারাকপুর, চন্দন নগর, বাঁশবেড়িয়া, উত্তরপাড়া কোটরং, বৈদ্যবাটি, ভদ্রেশ্বর, নৈহাটি, গারুলিয়া, টিটাগড় এবং পানিহাটি পৌরসভা।

প্রধানমন্ত্রী মোদী ন্যাশানাল মিশন ফর ক্লিন গঙ্গার অধীনে ৫টি পয়ঃনিষ্কাশন পরিকাঠামো উদ্বোধন করবেন। এই প্রকল্প নির্মাণের খরচ আনুমানিক ১৫৮৫ টাকা। এই প্রকল্পগুলি উত্তর ব্যারাকপুর, হুগলি-চিনসুরা, কলকাতা কেএমসি এলাকা- গার্ডেন রিচ এবং আদি গঙ্গা- এলাকার মানুষকে উপকৃত করবে।

১০০ কোটি টাকা ব্যায়ে ডক্টর শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়-ন্যাশানাল ইনস্টিটিউচ অব ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রকল্প তৈরি হয়েছে ডায়মন্ড হারবার রোডের জোকাতে। সেটিরও উদ্বোধন করবেন মোদী। এটি দেশের জল, স্যানিটেশন ও হাইজিন বিষয়ে দেশের শীর্ষ সংস্থা হিসেবে কাজ করবে। এখান থেকেই কেন্দ্রীয়, রাজ্যকে প্রয়োজনীয় তথ্য দেওয়া হবে।

প্রধানমন্ত্রী হাওড়া রেলওয়ে স্টেশনে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি সংযোগকারী বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করবেন। অতি-আধুনিক সেমি হাই স্পিড ট্রেনটি অত্যাধুনিক যাত্রী সুবিধা দিয়ে সজ্জিত। ট্রেনটি মালদা টাউন, বারসোই এবং কিষাণগঞ্জ স্টেশনে থামবে। প্রধানমন্ত্রী জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের (পার্পল লাইন) জোকা-তারাতলা স্ট্রেচ উদ্বোধন করবেন। জোকা, ঠাকুরপুকুর, সাখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা নামে ৬টি স্টেশন থাকবে। সাড়ে ৬ কিলোমিটারের এই রেলপথ তৈরি হয়েছে ২৪৭৫ কোটি টাকা খরচ করে। এছাড়াও বেশ কয়েকটি রেল প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। কলকাতা শহরের দক্ষিণাঞ্চল যেমন সরসুনা, ডাকঘর, মুচিপাড়া এবং দক্ষিণ ২৪ পরগণার যাত্রীরা এই প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে অত্যন্ত উপকৃত হবেন।

আরও পড়ুনঃ

বাগনান শ্যুটআউটকাণ্ডে গ্রেফতার ইউটিউবারের স্বামী, দাম্পত্যকলহের জেরেই খুন কিনা উত্তর খুঁজছে পুলিশ

Coronavirus: কোভিড আক্রান্ত আর্জেন্টিনার পর্যটক 'গায়েব', সোমবারই তাজমহল দেখেছিলেন তিনি

অ্যারিজোনার লেকে ছবি তুলতে গিয়ে বিপত্তি, বরফ জলে বাবা-মাকে হারাল দুই ভারতীয় বংশোদ্ভূত নাবালিকা

Share this article
click me!