potato price: আলুর দাম নাগালের বাইরে, সরকার - আলু ব্যবসায়ীদের মধ্যে টানাপোড়েনের মাশুল গুণতে হতে পারে কাল থেকেই

সবজিপাতির দাম আগুন। মোটের ওপর বাঙালির কাছে ভরসা ছিল আলুসেদ্ধ আর ভাত। কিন্তু সেখানেও আলুর পাতে টান পড়তে শুরু করেছে। 

 

Saborni Mitra | Published : Jul 22, 2024 9:37 AM IST

সরকার ও আলু ব্যবসায়ীদের টানাপোড়েনে আলু কিনতে গিয়ে নাভিঃশ্বাস উঠতে পারে মধ্যবিত্তের। কারণ যোগান কমে যাওয়ায় কাল, মঙ্গলবার থেকে আরও চড়তে পারে আলুর দাম। সরকার আলুর দাম কমাতে ভিনরাজ্যে আলু রফতানির ওপর নজরদারি জারি করেছিল । তারই জেরে আলু ব্যবসায়ীরা শনিবার থেকেই ধর্মঘটের ডাক দিয়েছেন। তাতে আলুর যোগান কমছে খুচরো বাজারে। সেই কারণে মঙ্গলবার থেকে আলুর দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সরকার যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ না করে তাহলে আকাশছোঁয়া হতে পারে আলুর দাম।

এমনিতেই সবজিপাতির দাম আগুন। মোটের ওপর বাঙালির কাছে ভরসা ছিল আলুসেদ্ধ আর ভাত। কিন্তু সেখানেও আলুর পাতে টান পড়তে শুরু করেছে। যদিও বর্তমানে আলুর কিলো ৩০ টাকার ওপর। জ্যোতি আলুর কিলোপ্রিতি বিক্রি হচ্ছে ৩২-৩৫ টাকায়। আর চন্দ্রমুখী আলুর দাম কিলোপ্রতি ৩৮-৪০। কোথাও কোথাও ৪৫ টাকা। এই আকাশছোঁয়া দাম কমাতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রবিবার থেকে আলু ভিনরাজ্যে রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। পাল্টা সরকারি চাপের মুখে পড়েছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি কর্মবিরতির ডাক দিয়েছে।

Latest Videos

ব্যবসায়ীদের অভিযোগ কোনও রকম লিখিত নির্দেশ ছাড়াই আলুবোঝাই ট্রাক রাজ্যের বিভিন্ন সীমান্ত আটকে রাখা হয়েছে। এই ঘটনার প্রতিবাদে শনিবার থেকেই শুরু হয়েছে কর্মবিরতি। রবিবার হিমঘর বন্ধ থাকে। কিন্তু আজ, সোমবার হিমঘর খোলা হলেও কর্মবিরতির কারণে সেখান থেকে আলু বার করার কাজ প্রায় বন্ধ রয়েছে। তাতেই আলুর দাম আরও বাড়ার আশঙ্কা রয়েছে। কারণ খুরচো ব্যবসায়ীদের কাছে নতুন করে আলু আসছে না। তাই তাদের কাজে মজুত যে আলু রয়েছে তাই তারা দাম বাড়িয়ে বিক্রি করবেন বলেও আশঙ্কা রয়েছে।

প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সম্পাদক লালু মুখোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের ৮০ হাজার আলু ব্যবসায়ী কর্মবিরতিতে অংশ নিয়েছেন। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, দাম নিয়ন্ত্রণের নামে সরকারি উদ্যোগে ব্যবসায়ীদের ওপর নজরদারি চালান হচ্ছে। হিমঘরে ঢুকছে টাস্কফোর্সের সদস্যরা। আলু ব্যবসায়ীরা জানিয়েছেন, দৈনিক রাজ্যে প্রায় ২০ হাজার মেট্রিকটন আলুর প্রয়োজন হয়। শনিবারই শেষ হিমঘর থেকে আলু বেরিয়েছিল। সেই আলু সোমবার বা মঙ্গলবারের মধ্যে শেষ হওয়ার কথা। তাই তারপর থেকে আলুর দাম আরও বাড়তে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: কাঁথিতে মেগা জনসভা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |