Rain Forecast: প্রাক বর্ষার স্বস্তির বৃষ্টিতে ভিজল বঙ্গ, কখন কাটবে আকাশের মুখ ভার

বৃহস্পতিবার দিনভর অস্বস্তিকর গরমের থেকে মুক্তি দিয়ে রাতেই বৃষ্টিতে ভিজল বাংলার বিস্তীর্ণ এলাকা। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে প্রাক বর্ষার বৃষ্টি শুরু শহর ও পার্শ্ববর্তী এলাকায়। বৃষ্টি চলবে শুক্রবার বিকেল পর্যন্ত।

 

Saborni Mitra | Published : May 31, 2024 5:24 AM IST

110
রিমেল-এর পরে অস্বস্তি

ঘুর্ণিঝড় রিমেল স্থলভাগে আছড়ে পড়েছিল রবিবার মধ্যরাতে। তারপর তা নিম্নচাপে পরিণত হয়। ঝড় বৃষ্টিও হয়। কিন্তু স্বস্তি ছিল না দক্ষিণবঙ্গে।

210
অস্বস্তি থেকে মুক্তি

সোমবার থেকে টানা অস্বস্তি। মঙ্গল আর বুধবার আর্দ্রতার কারণে কলাকাতা ও পাশ্ববর্তী এলাকার মানুষ ঘেমে নেয়ে স্নান করে গিয়েছিল। বৃহস্পতিবার রাতেই হঠাৎ বৃষ্টিতে মুক্তি

310
স্বস্তির বৃষ্টি

বৃহস্পতিবার রাতেই হঠাৎ করেই বৃষ্টি শুরু হয় কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে দমকা হাওয়া। তাপমাত্রা নেমে যায় অনেকটাই। যাতে অনেকটাই স্বস্তি পায় দক্ষিণবঙ্গের বাসিন্দারা।

410
বৃষ্টি চলবে

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার দুপুরের পর পর্যন্ত এই বৃষ্টি চলবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

510
বৃষ্টির দোসর

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী বৃষ্টির দোসর ঝোড়ো হাওয়া। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

610
প্রাক বর্ষার বৃষ্টি

মৌসম ভবন গতকালই জানিয়েছিল ভারতের মূলভখণ্ডে বর্ষা ঢুকেছে। অর্থাৎ কেরলে বর্ষার প্রবেশ হয়েছে। তারপরই আলিপুর হাওয়া অফিসের বার্তা অনুযায়ী রাজ্যে শুরু হয়েছে প্রাক বর্ষার বৃষ্টি।

710
বৃষ্টির হলুদ সতর্কতা

কলকাতা ছাড়াও দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে ঝড়বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

810
নির্ধারিত সময়ই বঙ্গে বর্ষা

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস সবকিছু ঠিকঠাক থাকলে নির্ধারিত সময়ই বঙ্গে বর্ষা ঢুকবে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশের অনুকূল পরিস্থিতি রয়েছে।

910
এই বৃষ্টির কারণ

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, গত কয়েক দিন বাতাকে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি ছিল। জলীয় বাষ্পের যোগানও বেড়েছে। বরে আঞ্চলিক বর্জ্রগর্ভ মেঘের সঞ্চার হয়েছে। তারই জেরে এই প্রবল বৃষ্টি।

1010
কলকাতার তাপমাত্রা

হাওয়া অফিস জানিয়েছে প্রতিবারই বর্ষার আগে এমন বৃষ্টি অনুকূল পরিস্থিতি তৈরি করে। বৃষ্টির কারণে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এক ঝটকায় ৪ ডিগ্রি সেলসিয়াস কমে গিয়েছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩,৭ ডিগ্রি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos