আকাশ ছোঁয়া সবজির বাজারদর নিয়ন্ত্রণে সোমবার থেকেই নামছে টাস্কফোর্স, থাকবে সুফল বাংলার স্টলও

সবজির দাম আকাশ ছোঁয়া। সোমবার থেকেই কড়া পদক্ষেপ নবান্নের। রাজ্যের জেলায় জেলায় নামছে টাস্কফোর্স। থাকবে সুফল বাংলার স্টলও

 

Saborni Mitra | Published : Jul 2, 2023 2:12 PM IST

ক্রমশই দাম বাড়ছে সবজিপাতির। শনিবার পর্যন্ত কাঁচা লঙ্কার দাম ছিল ৩০০ টাকা কিলো। রবিবার সেই লঙ্কার দাম ছুঁয়ে গেল ৩৫০ টাকা। শুধু লঙ্কা নয়, বাঙালির রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় সব সবজিরই দাম আকাশ ছোঁয়া। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে সোমবার থেকে বাজারে নামছে টাস্কফোর্স। পাশাপাশি রাজ্যের মানুষকে কিছুটা সারাহা দিতে সুফল বাংলার ভ্রাম্যমান স্টল থেকে বাজারের নির্ধারিত দামের থেকে ৫-১০ টাকা কম দামে সবজি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সোমবার অর্থাৎ সপ্তাহের প্রথম দিন থেকেই এই ব্যবস্থা কার্যকর হবে।

নবান্ন শনিবারই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিদেবী জানিয়েছিলেন, সবজির দাম বৃদ্ধি নিয়ে নবান্নে বৈঠক হয়েছিল। সেখানেই সিদ্ধান্ত হয়েছে টাস্কফোর্স জেলায় জেলায় ঘুরবে। বাজারে নজরদারী চালাবে। সবজিপাতির দাম নিয়ন্ত্রণের চেষ্টা করবে।

দোকানদারদের অভিযোগ পঞ্চায়েত ভোটের কারণেই রাজ্যে আকাশ ছোঁয়া সবজিপাতির দাম। কারণ যাতায়াত পরিস্থিতি এখন খুব একটা স্বাভাবিক নয়। অনেকের দাবি আবহাওয়ার কারণেই সবজির দাম বেড়েছে। প্রবল গরমের কারণে চাষের প্রচুর ক্ষতি হয়েছে। অন্যদিকে গত সপ্তাহে টানা বৃষ্টির কারণেই কিছু ফসল নষ্ট হয়েছে। তবে আদার দাম বৃদ্ধির জন্য রাজ্যের ব্যবসায়ীরা মণিপুরের অশান্ত পরিস্থিতিকেই দায়ী করেছেন। মণিপুরের পরিস্থিতি খারাপ হওয়ার কারণে আদা আমদানিতে সমস্যা হচ্ছে। তাই দাম বাড়ছে। কারণ বর্তমানে আদার কিলো ৩৫০ -৪০০ টাকা। বাঙালি ঘরে নিরামিশের পাশাপাশি আমিশ রান্নাতেও আদার প্রয়োজন হয়।

রাজ্যে সবজির দাম বৃদ্ধির জন্য বিরোধীরা অবশ্য রাজ্য সরকারের উদাসীনতাকেই দায়ী করছে। তাদের কথা ফোঁড়েদের দৌরাত্মের কারণেই দাম বাড়ছে সবজির। ফোঁড়েদের নিয়ন্ত্রণে রাজ্যসরকারি উদাসীন বলেও অভিযোগ উঠেছে। ঘটা করে মমতা বন্দ্যোপাধ্যায় টাস্কফোর্স গঠন করলেও তা কোনও কাজে লাগে না বলেও অভিযোগ বিরোধীদের।

তবে শুধুমাত্র যে লঙ্কা বা আদা নয়, নিত্যপ্রয়োজনীয় সবজির দামও আকাশ ছুঁয়েছে। দাম বেড়েছে উচ্ছে, ঝিঁঙে, পটলের মত গরমকালের সবজির। টৌমেটো, ফুলকপি, বাঁধাকপির মত শীতের সবজি যা কোল্ডস্টোরেজে থাকে তারও দাম আকাশ ছোঁয়া।

আরও পড়ুনঃ

'প্রধানমন্ত্রী মোদীর প্রতি আমি কৃতজ্ঞ', ভাইপোর বিদ্রোহ নিয়ে খোলাখুলি মন্তব্য শরদ পাওয়ারের

'আমরা খাটব গতর দিয়ে তবু জুটবে নাতে DA', সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে ডিএ আন্দোলনকারীদের গান

সোমবার থেকে প্রচারে ফিরছেন মমতা, কোমরে-পায়ে চোট নিয়ে বীরভূমে তৃণমূল নেত্রী

 

Share this article
click me!