বিচার বিভাগের স্বাধীনতা বজায় রাখার জন্য সবকিছু করতে হবে, বিচারপতি মান্থার বিরুদ্ধে বিক্ষোভে উদ্বেগ রাজ্যপালের

সিভি আনন্দ বোস মঙ্গলবার রাজ্য সরকারকে বিচার বিভাগকে রক্ষা করতে ও বিচার বিভাগের স্বাধীনতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন ।

 

Web Desk - ANB | Published : Jan 10, 2023 5:58 PM IST

কলকাতা হাইকোর্টের আইনজীবীদের একটি অংশ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজকুমার মান্থার বিরুদ্ধে আদালত চত্ত্বরেই বিক্ষোভ দেখিয়েছিল। সোমবার এই ঘটনা ঘটে। যা নিয়ে রীতিমত উত্তপ্ত রাজ্য রাজনীতি। এই ঘটনার এক দিন পরে বিষয়টি নিয়ে মুখ খুললেন রাজ্যের রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার তিনি রাজ্য সরকারকে বিচার বিভাগকে রক্ষা করতে ও বিচার বিভাগের স্বাধীনতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন বলে রাজভবন সূত্রের খবর।

রাজ্যপালের নির্দেশের পর মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা ও কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল রাজভবনে গিয়ে পরিস্থিতি সম্পর্কে রাজ্যপালকে সবকিছু জানিয়েছেন। তাঁরা জানিয়েছেন বিচরপতি রাজশেখর মান্থার কিছু আদেশের প্রতিবাদেই কলকাতা হাইকোর্টের আইনজীবীদের একাংশ আদলতের বাইরে তাঁর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেন।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে, রাজ্যপাল কলকাতা হাইকোর্টের পরিস্থিতি পর্যালোচনা করেছেন। বৈঠসেক তিনি তিনি বলেছিলেন যে, 'বিচার বিভাগের মর্যাদা ও নিরাপত্তা বজায় রাখার জন্য সম্ভাব্য সবকিছু করা উচিৎ।' এক ঘণ্টারও বেশি সময় ধরে তিনি তিন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন। তিনি তাঁদের বলেন, 'বিচার বিভাগকে ভয় দেখান যাবে না। ' কর্মকর্তারা তাঁকে জানান, বিচার বিভাগকে রক্ষা করার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

সোমবার বিচারপতি রাজশেখর মান্থার আদালতের বাইরে যে বিক্ষোভ হয়েছিল সে সম্পর্ক অবহিত প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। তিনি ঘটনার ছবি ও ভিডিও সংরক্ষণের নির্দেশ দিয়েছে। দক্ষিণ কলকাতার যোধপুরপার্ক এলাকায় বিচারপতি মান্থার বাসভবনের মূল দরজা ও দেওয়ালের সঙ্গে আসপাশের বেশ কিছু বাড়ির দেওয়া একই ধরনের অভিযোগ জানিয়ে পোস্টার সাঁটানো হয়েছে।

মঙ্গলবার আন্দোলনকারী আইনজীবীদের একাংশ বলেছেন, তাঁরা বিচারপতি মান্থার আদালতের সামনে কার্যক্রমে অংশ নেবেন না। বিচারপতি মান্থার আদালতে অবশ্য মঙ্গলবার স্বাভাবিক কাজ হয়েছে। সুস্থভাবেই শুনানি হয়েছে। গত বছরের এপ্রিলে কলকাতা হাইকোর্টের আরেক বিচারপতি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কোর্টরুমের বাইরেও একই রকম বিক্ষোভ দেখা গিয়েছিল।

আরও পড়ুনঃ

অরুণাচলে চিনা সেনার মোকাবিলায় বড় পদক্ষেপ, কোটি কোটি টাকার অস্ত্র কেনার অনুমোদন প্রতিরক্ষা মন্ত্রকের

যোশীমঠের মতই দার্জিলিং-এর আকাশে কালো মেঘ, প্রবল চাপে তলিয়ে যেতে পারে শৈল শহরের

বৃষ রাশিতে মঙ্গলের গমনের সরাসরি প্রভাব পড়বে দেশের রাজনীতিতে, তৈরি হবে কিছু সমস্যা

 

Share this article
click me!