Rabindra Jayanti: রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে কবিপ্রণামে অমিত শাহ, মমতা বন্দ্যোপাধ্যায়, সকাল থেকে মুখর বিশ্বভারতী

বিভিন্ন এলাকায় শান্তিপূর্ণভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালনের জন্য বাংলার মানুষকে উৎসাহ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Web Desk - ANB | Published : May 9, 2023 2:30 AM IST

আজ ২৫ শে বৈশাখ, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ কবি, সাহিত্যিক, নাট্যকার, গীতিকার, অঙ্কনশিল্পী, প্রাবন্ধিক, অভিনেতা ও অন্যান্য বহুমুখী প্রতিভার অধিকারী বাঙালির ‘গুরুদেব’-এর ১৬২তম জন্মবার্ষিকী। তাঁর জন্মদিবসের শুভ লগ্নে উৎসবের আনন্দে সকাল থেকেই সাজ সাজ রবে মুখর হয়ে উঠেছে তাঁর সৃষ্ট শিক্ষাঙ্গন বিশ্বভারতী।

১২৬৮ সালের ২৫ শে বৈশাখের পূণ্য লগ্নে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদা দেবীর ১৪ তম সন্তান রবীন্দ্রনাথ ঠাকুর। সেই মাহেন্দ্রক্ষণ স্মরণে রেখেই ‘চির নূতনেরে দিল ডাক পঁচিশে বৈশাখ, হে নূতন’। রবির গানে রবি-পুজো করতেই সাদা শাড়ি ও সাদা পাঞ্জাবিতে সকাল থেকেই ছাত্রছাত্রীদের কলরোলে ভরে উঠেছে বিশ্বভারতীর ব্রাহ্ম মন্দির। বাংলা জুড়ে আজ উৎসবের মেজাজ।

সকাল থেকে রবীন্দ্র সঙ্গীত আর রবীন্দ্র কাব্যে মুখর সোশ্যাল মিডিয়া। তারই মাঝে স্নিগ্ধ সৌন্দর্যে আলোড়িত হয়ে উঠেছে বিশ্বকবির আবেগের ‘রাঙা মাটির পথ’ বোলপুর। ফুল আর পাতায় শিক্ষাক্ষেত্র রাঙিয়ে তুলেছেন শিক্ষার্থীরা। ছোট থেকে বড়, সমস্ত বয়সের ছাত্রছাত্রীদের গুঞ্জনে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে আজ আনন্দের কলরোল। যে বোলপুরের কৃতী ছাত্র নোবেলবিজয়ী অমর্ত্য সেনের বাড়ি ‘প্রতীচী’-র জমি নিয়ে রাজ্য় রাজনীতিতে তীব্র জট অব্যাহত, সেই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী আজ ব্রাহ্ম মন্দিরের উপাসনা গৃহে কী বক্তব্য রাখেন, তার জন্যেও অপেক্ষারত রয়েছেন শিক্ষয়িত্রীরা।

ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৯ মে, মঙ্গলবার কলকাতা বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন রাজ্যের প্রধান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে শান্তিনিকেতনে পদার্পণ করার কথা রয়েছে অমিত শাহের। সেই উপলক্ষ্যেও বিশ্বভারতীতে আজ রয়েছে বিরাট ব্যবস্থা। 
 


‘বিশ্ববরেণ্য সংস্কৃতির ধারক এবং বাহক’-এর জন্মদিনে বাংলায় বিভিন্ন এলাকায় শান্তিপূর্ণভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালনের জন্য বাংলার মানুষকে উৎসাহ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই উপলক্ষ্যে কলকাতার রবীন্দ্র সরোবরে আয়োজিত একটি অনুষ্ঠানের কথাও জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তবে, আবহাওয়া এবং ঘূর্ণিঝড় ‘মোকা’-র (Cyclone Mocha) কথা মাথায় রেখে মানুষজনকে সতর্ক থাকার বার্তাও দিয়েছেন তিনি।


আরও পড়ুন-

কোন কোন জেলায় তাপপ্রবাহের ভ্রুকুটি, কোন জেলায় পড়বে বৃষ্টি, জেনে আজকের আবহাওয়ার পুর্বাভাস
মে মাসের শুরুতে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন মঙ্গলবারের পেট্রোল-দর

Gold Silver Price: সোমবারের পর মঙ্গলবার ফের ঊর্ধ্বমুখী সোনা-রুপোর দর, জেনে নিন লেটেস্ট আপডেট

Read more Articles on
Share this article
click me!