বিশাল বিশাল ঢেউয়ে ভেসে যাচ্ছেন মানুষ, প্রবল বৃষ্টিতে বন্ধ হয়ে যাচ্ছে উত্তরবঙ্গের সমস্ত সড়ক যোগাযোগ ব্যবস্থা

নদীর জলস্রোতে বিপর্যস্ত জলদাপাড়া। বহু সরকারি অফিস নদীর জলের তোড়ে ভেঙে গিয়ে ভেসে গিয়েছে। বহু পর্যটক এক মুহূর্তে জলপাইগুড়িতে আটকে পড়েছেন। 

Web Desk - ANB | Published : Jul 14, 2023 2:00 AM IST

উত্তরবঙ্গে প্রায় ১ মাস ধরে লাগাতার ভারী থেকে অতি ভারী বৃষ্টির জেরে ব্যাপক বিপর্যয় ঘটেছে। বিপদসীমার ওপর দিয়ে বইছে পার্বত্য বঙ্গের অধিকাংশ নদী। আলিপুরদুয়ারের বহু এলাকা ইতিমধ্যেই জলের তলায়। বিস্তীর্ণ এলাকা জুড়ে চা চাষের নিদারুণ ক্ষতি হয়ে গেছে। এখনও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার— এই পাঁচ জেলায় একটানা ভারী বৃষ্টি চলতে থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। সবথেকে বেশি বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে আলিপুরদুয়ার জেলায়। ইতিমধ্যেই উত্তরবঙ্গে এশিয়ান হাইওয়ের প্রায় ৫০ মিটার রাস্তা। আন্তর্জাতিক সড়ক বন্ধ হয়ে যাওয়ায় রাস্তার দু’পাশে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে পড়ে রয়েছে প্রচুর যানবাহন। বিচ্ছিন্ন হয়ে গেছে ভারত-ভুটান সড়ক যোগাযোগ। ক্রমাগত অবিরাম বৃষ্টি হওয়ায় ভয়ঙ্কর রূপ নিয়ে তোর্সা নদী। প্রবল স্রোতে ভেসে গিয়ে প্রাণ হারিয়েছেন এক ব্যক্তি।

বাংতি নদীর প্রবল স্রোতে ভেসে গিয়েছেন অন্য আরেক ব্যক্তি, যার দেহ পাওয়া গিয়েছে প্রায় ৫ কিলোমিটার দূরে। নদীর জলস্রোতে বিপর্যস্ত জলদাপাড়া। বহু সরকারি অফিস নদীর জলের তোড়ে ভেঙে গিয়ে ভেসে গিয়েছে। বহু পর্যটক এক মুহূর্তে জলপাইগুড়িতে আটকে পড়েছেন বলে জানা গেছে। প্রায় সমস্ত নিচু এলাকা ইতিমধ্যেই প্লাবিত। নদীর জলস্তর আরও বাড়ছে। এর ফলে চাষবাসে বিশাল ক্ষতি হচ্ছে। পাহাড়ি এলাকাগুলোতে ধস নেমে অবস্থা আরও প্রতিকূল হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তিস্তায় জলস্তর ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় ইতিমধ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে তিস্তা ও জলঢাকা নদীর অসংরক্ষিত এলাকায়। এর পাশাপাশি এই দুই নদীর সংরক্ষিত এলাকায় অর্থাৎ শহরের দিকে হলুদ সতর্কতাও জারি করেছে সেচ দফতর।

আরও পড়ুন-

Benefits of Garlic For Sex: রসুনেই মিলবে চরম যৌন সুখ, জেনে নিন টোটকা

Nurse Having Sex with Patient: অসুস্থ রোগীর সঙ্গে উদ্দাম যৌন সঙ্গম! অর্ধনগ্ন অবস্থাতেই ধরা পড়লেন নার্স

Sex Tips: সেক্সে সমস্যা? যৌন জীবনে স্ফূর্তি ফিরিয়ে আনতে মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

Share this article
click me!