Ram Navami Violence: রামনবমীতে হওয়া অশান্তির তদন্তভার এবার পশ্চিমবঙ্গ পুলিশের হাত থেকে গেল NIA-র হাতে

বিস্তারিত তদন্তের স্বার্থে এই মামলাগুলিতে রাজ্য পুলিশের হাতে এখনও পর্যন্ত যতজন অভিযুক্ত গ্রেফতার হয়েছেন, তাঁদের সকলকে নিজেদের হেফাজতে দাবি করবে এনআইএ। 

Web Desk - ANB | Published : May 11, 2023 6:54 AM IST / Updated: May 11 2023, 12:33 PM IST

চলতি বছরে রাম নবমীর দিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় হওয়া অশান্তির মামলায় দায়ী কারা, তার খোঁজ করতে রাজ্য পুলিশের হাত থেকে এই ঘটনার তদন্তভার নিজেদের হাতে তুলে নিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ (NIA)। শিবপুর, রিষড়া ও ডালখোলায় সংঘটিত অশান্তির ঘটনায় মোট ৬টি এফআইআর দায়ের করেছে এনআইএ (NIA)। ৬টি মামলার এফআইআর কপি ১১ মে, বৃহস্পতিবার কলকাতায় এনআইএ আদালতে জমা দেওয়া হবে বলে জানা গেছে। সূত্রের খবর, এফআইআর জমা দিয়ে এই মামলা সংক্রান্ত সব নথি পশ্চিমবঙ্গ পুলিশের হাত থেকে এনআইএ-র হাতে তুলে দেওয়ার আবেদন জানানো হবে। একইসঙ্গে, নিয়মানুযায়ী বিস্তারিত তদন্তের স্বার্থে এই মামলাগুলিতে রাজ্য পুলিশের হাতে এখনও পর্যন্ত যতজন অভিযুক্ত গ্রেফতার হয়েছেন, তাঁদের সকলকে নিজেদের হেফাজতে দাবি করবে এনআইএ।

কলকাতা হাইকোর্টের নির্দেশে রাম নবমীর অশান্তির ঘটনার তদন্তভার দেওয়া হয় এনআইএ-কে। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ থেকে কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ পুলিশ এবং NIA-র উদ্দেশ্যে এই নির্দেশ দেওয়া হয়। এরপর হাওড়ার পুলিশ কমিশনার ও চন্দননগর পুলিশ কমিশনারেটের কমিশনার এবং এডিজি সিআইডি-কে চিঠি দেয় এনআইএ। অশান্তির মামলার তদন্ত কীভাবে এগোবে, তা নিয়ে বৈঠক করেন এনআইএ-র কলকাতা শাখার দায়িত্বপ্রাপ্ত ডিআইজি।

অশান্তির ঘটনার সমস্ত সিসিটিভি ফুটেজ, এফআইআর সহ বাদবাকি সব তথ্য কেন্দ্রীয় সংস্থা NIA-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। নির্দেশ দেওয়ার আগামী ২ সপ্তাহের মধ্যেই এই কাজ সম্পন্ন করতে বলা হয়েছিল পশ্চিমবঙ্গ পুলিশকে। অশান্তি মামলার তদন্ত করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি মিললেই এই তদন্তের কাজ শুরু করতে পারবে কেন্দ্রীয় সংস্থা। অনুমতি নেওয়ার জন্য সম্প্রতি দায়ের করা এফআইআরের একটি খসড়া তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রকের দফতরে পাঠানো হয়ে গিয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন-

হাইকোর্টের প্রধান বিচারপতির শপথগ্রহণ অনুষ্ঠানে মুখোমুখি মমতা ও শুভেন্দু, ফিরহাদ হাকিমের পাশের চেয়ারেই স্থান বিরোধী দলনেতার 
মালগাড়ির ধাক্কায় বিরাট বিপর্যয়ের মুখে বর্ধমান-ব্যান্ডেল প্যাসেঞ্জার ট্রেন, বর্ধমান লাইনে ট্রেন চলাচলে বড় ব্যাঘাত
Amritsar Blast: পঞ্জাবে স্বর্ণ মন্দিরের কাছে ফের বোমা বিস্ফোরণ, চলতি সপ্তাহে তৃতীয়বার আতঙ্কের ছায়া

Share this article
click me!