Ram Navami 2023: রাম নবমীতে হওয়া অশান্তির দায় কার? বাংলাকে চিঠি পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন

অশান্তির ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে বিস্তারিত রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। 

Web Desk - ANB | Published : Apr 22, 2023 3:49 AM IST / Updated: Apr 22 2023, 11:35 AM IST

পশ্চিমবঙ্গে রামনবমীতে হওয়া অশান্তির ঘটনা নিয়ে এবার রাজ্য সরকারের কাছে নোটিস পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন (National Human Rights Commission)। হাওড়া জেলায় অশান্তির ঘটনাতেই শুক্রবার পশ্চিমবঙ্গের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ (DGP) এবং হাওড়া জেলা পুলিশ কমিশনার (CP)-কে নোটিশ পাঠিয়েছে NHRC। অশান্তির ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে বিস্তারিত রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার জন্য নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে NHRC-এর তরফে।

উল্লেখ্য, চলতি বছরে রামনবমীর সময় উত্তপ্ত হয়ে উঠেছিল হাওড়ার শিবপুর এলাকা। NHRC সূত্রে জানা গিয়েছে, সেই অশান্তির ঘটনায় কতজনের বিরুদ্ধে এফআইআর হয়েছিল, তদন্ত কতদূর এগিয়েছে, কতজনকে গ্রেফতার করা হয়েছে এবং তাঁদের সকলের পরিচয় কী, এই সমস্ত ব্যাপারে রাজ্যের DGP ও হাওড়া CP-র কাছে বিস্তারিত রিপোর্ট তলব করেছে জাতীয় মানবাধিকার কমিশন। এছাড়া ওই অশান্তিতে কতজন আহত হয়েছেন, তাঁদের চিকিৎসার জন্য প্রশাসনের পক্ষ থেকে কী কী ব্যবস্থা করা হয়েছে, কোনও সম্পত্তির ক্ষতি হয়ে থাকলে কোন কোন সম্পত্তির ক্ষতি হয়েছে, তার পরিমাণ কতটা, সেইসব ব্যাপারেও বিস্তারিত রিপোর্ট তলব করা হয়েছে। এমনকি, এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে কী কী সাবধানতা অবলম্বন করা হয়েছে, কোন কোন পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়েও বিস্তারিত তথ্য জানতে চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। আগামী দু-সপ্তাহের মধ্যেই সম্পূর্ণ তদন্ত করে এর রিপোর্ট জমা দিতে হবে বলে নোটিসে উল্লেখ করে দেওয়া হয়েছে।

রামনবমীর সময় হাওড়া জেলায় হওয়া অশান্তির ঘটনায় পুলিশ-প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। সেই অভিযোগ কতটা সত্য, সেটাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার কমিশন। সংস্থার তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, “ভারতের সংবিধান সমস্ত ব্যক্তিকে ধর্ম স্বাধীনতা এবং স্বাধীনভাবে ধর্ম পালন ও প্রচার করার অধিকার প্রদান করে। যদি বিশেষ কারণ ছাড়াই এই অধিকারগুলি বাতিল করা হয়, তাহলে রাষ্ট্র তার জবাবদিহি করতে পারে।”

আরও পড়ুন-
চলতি সপ্তাহে অব্যাহত থাকবে বৃষ্টি, তাপমাত্রার পারদ নামার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর
এপ্রিলের শেষদিকে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর

নিম্নমুখী হয়েও ফের চড়ল সোনা-রুপোর দাম, দেখে নিন শনিবারের লেটেস্ট আপডেট

Share this article
click me!