চলতি সপ্তাহে অব্যাহত থাকবে বৃষ্টি, তাপমাত্রার পারদ নামার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর

বেশ কিছু জেলায় টানা ৪-৫ দিন ধরে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Apr 22, 2023 2:21 AM IST

চূড়ান্ত গরম থেকে মুক্তি মিলবে কবে, এটাই ছিল সকল বাঙালির দিন-রাতের প্রশ্ন। কলকাতায় রাতের তাপমাত্রাও ছাড়িয়ে গেছিল ৩০ ডিগ্রির গণ্ডী। জেলায় জেলায় চলছিল ব্যাপক তাপপ্রবাহ। তারপর টানা তিন দিন ৪৪ ডিগ্রি সেলসিয়াসের পর ২২ এপ্রিল, শনিবার বাঁকুড়ার তাপমাত্রা এক ধাক্কায় কমে গেল প্রায় সাত ডিগ্রি। প্রায় ৩ ডিগ্রি পারদ পতন হল শহর কলকাতায়।

গত কয়েকদিন তীব্র দাবদাহের পর আবহাওয়ার বদল হল দক্ষিণবঙ্গে। বাঁকুড়া মেদিনীপুর ও পুরুলিয়ায় স্বাভাবিকের নিচে রয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। বাঁকুড়া জেলার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়াতে স্বাভাবিকের ৩.৫ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গেল পারদ। শনিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৩৭ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। গাঙ্গেয় বঙ্গের প্রায় সবকটি জেলাতেই চলতি সপ্তাহে বৃষ্টি অব্যাহত থাকবে। অধিকাংশ জেলায় তাপমাত্রা থাকবে স্বাভাবিক অথবা স্বাভাবিকের থেকে নীচে। ২১ শে এপ্রিল থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হওয়া শুরু হয়েছে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান ও কলকাতাসহ গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে শনিবার বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি ধীরে ধীরে বাকি জেলাগুলিতেও ছড়িয়ে পড়বে এবং আগামী ৪-৫ দিন ধরে অব্যাহত থাকবে। বৃষ্টি হওয়ার দরুন পতন হবে তাপমাত্রার পারদেও। আগামী ৪-৫ দিনে দক্ষিণ বঙ্গের তাপমাত্রা ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাবে।

উত্তরবঙ্গের তাপমাত্রার পারদও এখন অনেকটাই নিম্নমুখী। দার্জিলিংয়ে শিলাবৃষ্টির পরে তাপমাত্রা অনেকটাই কমেছে। কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের নিচে নেমে গেছে। বৃষ্টিতে তাপমাত্রা কমেছে উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলাতেও। শনিবার উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, ইত্যাদি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে টানা ৪ থেকে ৫ দিন ধরে। সামান্য বৃষ্টি হবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও। আগামী ৫ দিনে তাপমাত্রা প্রায় ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমে যাবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন-

এপ্রিলের শেষদিকে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর
নিম্নমুখী হয়েও ফের চড়ল সোনা-রুপোর দাম, দেখে নিন শনিবারের লেটেস্ট আপডেট

প্রায় ৭ হাজার মিটার নীচে পড়ে গিয়েও মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন অনুরাগ মালু, দেখুন হিমালয়ের সেই হাড় হিম করা ভিডিও

Share this article
click me!