Abhijit Gangopadhyay:'পর্ষদ এই রায়কে চ্যালেঞ্জ করবে', হাই কোর্টের রায়ের বিরোধিতা পর্ষদের

আপাতত চাকরি হারা শিক্ষকদের পক্ষেই দাঁড়াচ্ছে পর্ষদ। ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের সিদ্ধান্তের কড়া সমালোচনাও করলেন তিনি।

 

Web Desk - ANB | Published : May 12, 2023 2:53 PM IST

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় অনুসারে প্রাথমিকে চাকরি গেল ৩৬ হাজার শিক্ষকের। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই রায়কে চ্যালেঞ্জ করার ইঙ্গিত পর্ষদের। ইতিমধ্যেই আইনি পরামর্শ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পর্ষদ সভাপতি গৌতম পাল। আপাতত চাকরি হারা শিক্ষকদের পক্ষেই দাঁড়াচ্ছে পর্ষদ। ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের সিদ্ধান্তের কড়া সমালোচনাও করলেন তিনি।

কী বললেন পর্ষদ সভাপতি?

পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে,'আমরা এখনও অর্ডার কপি হাতে পাইনি। আইনি পরামর্শ নেওয়া হচ্ছে। পর্ষদ এই রায়কে চ্যালেঞ্জ করে অ্যাপিল করবে।' পাশাপাশি পর্ষদ সভাপতি গৌতম পাল আরও জানান,' যে ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল হয়েছে তাঁরা এখন আর প্রশিক্ষণহীন নন। ২০১৯ সালেই এঁদের প্রশিক্ষণ শেষ হয়েছে। NCTE (ন্যাশানাল কাউন্সিল ফর টিচার এডুকেশন)-এর নিয়ম মেনে বোর্ড এঁদের চাকরি দিয়েছে। এখন কেউ প্রশিক্ষণহীন নন।'

কী নির্দেশ দিল আদালত?

নিয়োগ দুর্নীতি মামলায় বড় পদক্ষেপ। ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই ৩৬ হাজার শিক্ষককে অপ্রশিক্ষিত বলে উল্লেখ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে আদালতের রায় অনুযায়ী আগামী ৩ মাস এই শিক্ষকরা স্কুলে যেতে পারবেন। প্যারা টিচার হিসেবে বেতন। এই তিন মাসের মধ্যে রাজ্যকে নতুন করে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। তবে যাঁদের চাকরি গিয়েছে তাঁরাও ইতিমধ্যে যদি প্রশিক্ষণ নিয়ে থাকেন তাহলে নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারেন বলেও জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

আন্দোলনকারীদের প্রতিক্রিয়া

নিয়োগ দুর্নীতি মামলায় হাই কোর্টের রায় ঘিরে উচ্ছ্বাস ধর্মতলায় আন্দোলনরত চাকরিপ্রার্থীদের মধ্যে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ে কিছুটা হলেও আশার আলো দেখছেন আন্দোলনকারীরা। এই পরিস্থিতিতে যোগ্য প্রার্থীরা দ্রুত যাতে চাকরি পান সেই বার্তাই দিচ্ছেন তাঁরা। শুক্রবার বিকেলে নিয়োগ দুর্নীতি মামলার রায় প্রসঙ্গে আন্দোলনকারীরা জানিয়েছেন, অপ্রশিক্ষিতদের চাকরি বাতিল হওয়ায় খুশি তাঁরা। টাকার জোড়ে অপ্রশিক্ষিতদের চাকরি দেওয়া হয়েছিল। প্রশিক্ষিতরা যাঁরা এখনও নিয়োগ পাননি তাঁদের নিয়োগের দাবি জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন - 

৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল, তিন মাসের মধ্যে নতুন নিয়োগের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

দ্যা কেরালা স্টোরির প্রদর্শন বন্ধ কেন? রাজ্যকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট

অভিষেকের রক্ষাকবচের আবেদন খারিজ করল আদালত, প্রয়োজনে কোর্টের দারস্থ হওয়ার নির্দেশ বিচারপতির

Share this article
click me!