Remal Cyclone: হুহু করে শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, বাংলার সঙ্গে দুর্যোগ বাংলাদেশ ও ওড়িশায়

ভারতের অবহাওয়া বিভাগ IMD জানিয়েছে শনিবার সকালেই বঙ্গোপসাগরের নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়েছে। শনিবার রাত থেকেই পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলবর্তী এলাকায় শুরু হবে ঝড়েক তাণ্ডব। রবিবার আছড়ে পড়বে।

 

Saborni Mitra | Published : May 25, 2024 8:39 AM IST

110
রেমাল ঘূর্ণিঝড়

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে বঙ্গোপসাগরে যে নিম্নচাপতৈ তৈরি হয়েছিল সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। দ্রুত শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে স্থলভাগের দিকে

210
ঘূর্ণিঝড়ের অবস্থান

আইএমডি জানিয়েছে, ঘূর্ণিঝড় রেমাল প্রথমে উত্তর দিকে, তারপরই সেটি পূর্ব দিকে অগ্রসর হবে। শনিবার রাতের মধ্যেই উপকূলের কাছে পৌঁছে যাবে।

310
রেমাল-এর ল্যান্ডফল

আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী রেমাল ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ আর বাংলাদেশের খেপুপাড়ার উপকূলের মধ্য়বর্তী এলাকায় ল্যান্ডফল করবে। সেই কারণে বাংলাদেশ ও পশ্চিমঙ্গের উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে।

410
রেমালের গতিবেগ

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী গত ৬ ঘণ্টায় রেমাল ১৭ কিলোমিটার পথ অতিক্রম করে ধেয়ে আসছে উপকূলের দিকে।

510
ল্যান্ডফলের সময় বাতাসের গতিবেগ

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ল্যান্ডফলের সময় রেমাল-এর বাতাসের গতিবেগ হবে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার।

610
প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২৬-২৭ মে পশ্চিমবঙ্গে ও উত্তর ওড়িশা উপকূলীয় জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ২৭-২৮ মে উত্তর পূর্বাভারতের কিছু অংশে অত্য়ান্ত ভারী বৃষ্টি হবে। পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলি প্রবল বৃষ্টিতে ভাসতে পারে।

710
জলোচ্ছ্বাসের সতর্কতা

ইতিমধ্য়েই দিঘা-সহ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে জলোচ্ছ্বাস শুরু হয়ে গেছে। এই রাজ্য ও বাংলাদেশের নিচু এলাকাগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ল্যান্ডফলের সময়ে ১.৫ মিটার পর্যন্ত ঢেউ উঠতে পারে। ২৭ মে সকাল পর্যন্ত অর্থাৎ রবিবার থেকে সোমবার সকাল পর্যন্ত উপকূলবর্তী জেলার আবহাওয়া খারাপ থাকবে।

810
লাল সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার ও মেদিনীপুর জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। ২৬-২৭ মে সংশ্লিষ্ট জেলাগুলিতে ৮০-৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। অনেক সময়ে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে প্রবল বৃষ্টি হবে।

910
কমলা সতর্কতা

কলকাতা, হাওড়া, নদীয়া এবং পূর্ব মেদিনীপুর জেলাগুলিতে ৮০-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ১০০কিলোমিটার পর্যন্ত বাতাসের গতিবেগ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

1010
আজ ভারী বৃষ্টি

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ অর্থাৎ ভোটের দিন পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এদিনই তমলুক ও কাঁথি লোকসভা কেন্দ্রে নির্বাচন হচ্ছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos