১০০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'রেমাল', ২৫-২৮ মে গোটা বাংলায় দুর্যোগের পূর্বাভাস

ধেয়ে আসছে ঘূর্ণিঝ়ড় রেমাল। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ইতিমধ্যেই শক্তিশালী চেহারা নিচ্ছে। নিম্নচাপটি। যার জেরে ২৫ মে থেকেই প্রবল বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ। বৃষ্টি হবে উত্তরেও।

 

Saborni Mitra | Published : May 24, 2024 11:53 AM IST

110
ঘূর্ণিঝড়ের তাণ্ডবের সময়ীমা

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২৪ মে থেকে ধীরে ধীরে তাণ্ডব দেখাতে শুরু করবে ঘূর্ণিঝড় রেমাল। এটি হারাবে ২৮ মে। এটি শক্তিশালী ঘূর্ণিঢঝড়ের রূপ নিতে পারে।

210
রেমালের গতিবেগ

ঘূর্ণিঝড়ের চেহারা নিলে রেমালের ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার। তবে কোনও কোনও জায়গায় ঝড়ের গতিবেগ থাকবে ১১০-১২০ কিলোমিটার।

310
আলিপুর হাওয়া অফিসের সতর্কতা

আলিপুর হাওয়া অফিস ২৫ মে থেকেই দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে।

410
লাল সতর্কতা জারি

পরের দিন অর্থাৎ ২৬ মে লাল সতর্কতা জারি করা হয়েছে দুই ২৪ পরগনার জন্য। এই দিন ১২-২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

510
কমলা সতর্কতা

একই দিনে কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া,হুলগি , নদিয়া আর পূর্ব মেদিনীপুরে। এই জেলাগুলিতেও প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

610
হলুদ সতর্কতা

আলিপুর হাওয়া অফিস এই দিনের জন্য হলুদ সতর্কতা জারি করেছে পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানের জন্য। এই জেলাগুলিতে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

710
ঝড়ের গতিবেগ

আলিপুর হাওয়া অফিসের বার্তা আনুযায়ী ২৫ মে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

810
রেমালের গতিবেগ

যদি ঘূর্ণিঝড় তৈরি হতে তাহলে সেটি ২৬ মে আছড়ে পড়তে পারে স্থলভাগে। আগেই হাওয়া অফিস জানিয়েছিল পশ্চিমবঙ্গে ও বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় এটি আছড়ে পড়তে পারে। সেই সময় ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ঝড়ের সবথেকে বেশি প্রভাব থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

910
গোটা বাংলায় বৃষ্টি

২৭-২৮ মে গোটা বাংলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

1010
উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে ২৭ মে কমলা সতর্কতা জারি করা হয়েছে।এই দিন হলুদ সতর্কতা রয়েছে উত্তর দিনাজপুর,জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। পরের দিনেও উত্তরবঙ্গে থাকবে দুর্যোগপূর্ণ আবহাওয়া।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos