স্যালারি বাড়ানো হল রাজ্যের শিক্ষকদের, জুলাই মাসের শেষেই ঢুকবে বর্ধিত মাইনে? জেনে নিন আপডেট

বহুদিন থেকে সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে বাংলার রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলা। গত সপ্তাহে চারমাস পর এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা হয়নি। যা নিয়ে কার্যত হতাশ হয়ে পড়েছেন আন্দোলনকারীদের অধিকাংশ। তবে এবার সর্বোচ্চ আদালতে জয় পেল শিক্ষকেরা।

Parna Sengupta | Published : Jul 24, 2024 4:23 AM IST

শিক্ষকদের বেতন বৃদ্ধির নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। এর আগে কলকাতা হাইকোর্টের একক বেঞ্চ ও ডিভিশন বেঞ্চও শিক্ষকদের পক্ষেই রায় দিয়েছিল। তবে সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ছোটে রাজ্য সরকার। সম্প্রতি শিক্ষকদের বেতন সংক্রান্ত মামলায় বড় নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। যার জেরে জোর চাপে পড়েছে পশ্চিমবঙ্গ সরকার। গত দুবছর থেকে নিয়োগ দুর্নীতির জেরে চাকরি হারিয়েছেন হাজার হাজার শিক্ষক। তবে এবার এই সকল টিচারদের জন্য সুখবর।

সুপ্রিম কোর্টে গিয়েও সুরাহা পেল না রাজ্য সরকার। বহুদিন থেকে সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে বাংলার রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলা। গত সপ্তাহে চারমাস পর এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা হয়নি। যা নিয়ে কার্যত হতাশ হয়ে পড়েছেন আন্দোলনকারীদের অধিকাংশ। তবে এবার সর্বোচ্চ আদালতে জয় পেল শিক্ষকেরা।

Latest Videos

সুপ্রিম কোর্টের নির্দেশ, স্থায়ী শিক্ষকদের যে ন্যূনতম বেসিক পে প্রদান করা হয়, সেটা দিতে হবে উচ্চমাধ্যমিক স্তরে চুক্তিভিত্তিক শিক্ষকদেরও। ২০০২-২০০৩ সাল থেকে চুক্তির ভিত্তিতে এই সমস্ত শিক্ষকদের নিয়োগ শুরু হয়। এদিকে ২০১০ সালে এসে রাজ্যের তরফে জানানো হয় চুক্তিভিত্তিক শিক্ষকদেরও স্থায়ী শিক্ষকদের মতোই কাজ করতে হবে।

তবে একই কাজ করতে হলেও স্থায়ী শিক্ষকদের সাথে তাদের বেতনের ফারাক ছিল বিস্তর। তাদের বেতন বৃদ্ধি করে নি রাজ্য সরকার। সেই পরিস্থিতিতে স্থায়ী শিক্ষকদের মতো বেসিক পে-এর দাবি জানিয়ে শেষমেষ হাইকোর্টে মামলা করেছিলেন এই সকল চুক্তিভিত্তিক শিক্ষকেরা। এর আগে তাদের দাবিতে হাইকোর্ট দুবার শীলমোহর দিলেও রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। এবার শীর্ষ আদালতও সেই একই রায় বহাল রাখল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024