‘ছায়াসঙ্গী’-র নামেই রিসর্ট কিনেছিলেন শান্তনু, গাড়ি কিনেছিলেন স্ত্রী-এর প্রোমোটিংয়ের ব্যবসার অংশীদারের নামে

বাড়ি, গাড়ি, রিসর্ট, কোনওকিছুরই অভাব ছিল না প্রাক্তন যুব তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের। তারপরেও নিজের স্ত্রীকে সরকারি চাকরি পাইয় দেবার চেষ্টা করছিলেন তিনি।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 2:20 AM IST

আটক থাকা বহিষ্কৃত-তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির তদন্তের জন্য তাঁর বলাগড়ের রিসর্টে গিয়ে তাঁর ঘনিষ্ঠ ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রবিবার সুপ্রতিম ঘোষ ওরফে আকাশ নামের এক যুবককে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁর নামেই রিসর্টটি কিনেছিলেন শান্তনু। এই আকাশ প্রায় তাঁর ‘ছায়াসঙ্গী’ ছিলেন।

এরপর শান্তনু-ঘনিষ্ঠ আরও ২ ব্যক্তি, নিলয় মালিক এবং বিশ্বরূপ প্রামাণিককে ডেকে পাঠায় ইডি। তাঁদেরও শান্তনুর সম্পত্তির বিষয়ে প্রশ্ন করা হয়। ইডি জানতে পেরেছে, শান্তনু এক সময় নিলয়ের নামে একটি গাড়ি কিনেছিলেন। তাঁদের মধ্যে ভালোরকম ঘনিষ্ঠতা ছিল। শান্তনুর স্ত্রী প্রিয়াঙ্কার প্রোমোটিংয়ের ব্যবসার অংশীদার এই নিলয়। যদিও নিলয় দাবি করেছেন, শান্তনুর সঙ্গে অতীতে তাঁর ভালো সম্পর্ক থাকলেও গত দেড় বছর ধরে তিক্ততা তৈরি হয়েছে। কারণ শান্তনুর নিজের একটি ধাবা রয়েছে। নিলয়েরও একটি ধাবা আছে। দুজনের ধাবাকে কেন্দ্র করে দুই বন্ধুর মধ্যে দূরত্ব তৈরি হয়েছে।

আরেক, শান্তনু-ঘনিষ্ঠ ব্যক্তি বিশ্বরূপ প্রামাণিক। তিনিও কেন্দ্রীয় তদন্তকারী দলের প্রশ্নের মুখে পড়েছেন। কারণ, বিশ্বরূপের নামেও শান্তনু প্রচুর সম্পত্তি কিনেছিলেন বলে জানতে পেরেছে কেন্দ্রীয় সংস্থা। রিসর্টের সিসিটিভি ফুটেজের কথা তদন্তকারীদের জানিয়েছেন আকাশ। এলাকার একটি বাড়িতে আকাশকে নিয়ে গিয়ে তাঁরা ব্যাগ ভর্তি করে হার্ডডিস্ক নিয়ে এসেছেন। সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে বলাগড়ের চাঁদড়া বটতলা এলাকার এই রিসর্ট সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা হবে। এ ছাড়া, রিসর্টে একাধিক নথিপত্রও পাওয়া গেছে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে শান্তনুর নাম জড়ানোর পর থেকেই, নামে-বেনামে তাঁর এবং তাঁর স্ত্রী প্রিয়াঙ্কারও একাধিক সম্পত্তির হদিশ মিলেছে। ইডির দাবি, একাধিক বাড়ি, রেস্তরাঁ, বিলাসবহুল বাগানবাড়ির মালিক এই শান্তনু। শুক্রবার শান্তনুর পাশাপাশি, তাঁর স্ত্রী এবং তাঁদের সংস্থার সঙ্গে সম্পর্কিত অন্তত ২০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ়’ করা হয়েছে। ইডি সূত্রে খবর, নজরে থাকা অ্যাকাউন্টগুলিতে সব মিলিয়ে ১ কোটি টাকারও বেশি গচ্ছিত রয়েছে। নিজে বিদ্যুৎ দফতরে চাকরি করে স্ত্রীকে সরকারি শিক্ষকের চাকরি পাইয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন শান্তনু, এমনও জানতে পেরেছে ইডি।

আরও পড়ুন-

রবিবার কলকাতায় পেট্রোল আর ডিজেলের দাম কত? এক নজরে দেখে নিন দেশের সমস্ত মেট্রো শহরের জ্বালানি তেলের দাম
Weather News: ঝোড়ো হাওয়ার সঙ্গে জেলায় জেলায় বৃষ্টিপাত, তার মধ্যেই কলকাতায় বেড়ে গেল তাপমাত্রা

কিছুতেই পাচ্ছেন না পছন্দের চাকরি, চাকরি পেলেও হচ্ছে না প্রোমোশন, সব সমস্যার মূলে আপনার রাশির প্রভাব নেই তো?

Share this article
click me!