আজ কিছুটা স্বস্তি মিললেও মঙ্গল এবং বুধে আবারও ভাসবে কলকাতা-সহ জেলাগুলি, জেনে নিন কী বলছে হাওয়া অফিস?

আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় সতর্কতাও জারি করা হয়েছে। ওই সব জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এ ছাড়া আরও কয়েকটি জেলায় বজ্রপাত ও বৃষ্টি হতে পারে।

 

deblina dey | Published : Aug 5, 2024 2:33 AM IST

Weather News: হাওয়া অফিস মঙ্গলবার এবং বুধবার দক্ষিণ ও উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার কিছুটা স্বস্তি পাওয়া যাবে। তবে মঙ্গলবার ও বুধবার এসব অঞ্চলে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। নিম্নচাপের কারণে আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় সতর্কতাও জারি করা হয়েছে। ওই সব জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এ ছাড়া আরও কয়েকটি জেলায় বজ্রপাত ও বৃষ্টি হতে পারে।

সোমবার দক্ষিণবঙ্গে সামগ্রিকভাবে বৃষ্টিপাত কমবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে সোমবার সর্বোচ্চ ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার বৃষ্টির তীব্রতা বাড়বে। একই সঙ্গে সোমবার উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় বজ্রপাত-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বাংলার উত্তরাঞ্চলের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত আগামী সাত দিন অব্যাহত থাকতে পারে।

Latest Videos

পশ্চিমবঙ্গ বর্তমানে ভারী বর্ষা বৃষ্টির সম্মুখীন হচ্ছে, যা একটি ঘূর্ণিঝড় এবং একটি নিম্ন-চাপের কারণে তীব্র হয়েছে। রাজ্যে সারা রাত ধরে অবিরাম বৃষ্টির চলেছে গত কয়েকদিন, যার ফলে দক্ষিণবঙ্গের নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। উত্তরবঙ্গও ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে, উচ্চতর পাঁচটি জেলা সম্ভাব্য বিপর্যয়ের জন্য প্রস্তুতি নিচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় আঞ্চলিক ডিরেক্টর সোমনাথ দত্তের মতে, আগামী সপ্তাহে রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। যদিও দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির তীব্রতা ক্রমশ হ্রাস পাচ্ছে, উত্তরবঙ্গ, বিশেষ করে পার্বত্য অঞ্চলগুলি উচ্চ সতর্কতায় রয়েছে।

মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে, বুধবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে, মঙ্গলবার পর্যন্ত পার্বত্য অঞ্চলে তীব্র আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতার কিছু এলাকায় জলাবদ্ধতা, হুগলি কলকাতায় স্বাভাবিকের চেয়ে উল্লেখযোগ্যভাবে কম তাপমাত্রা রেকর্ড করেছে, উচ্চ আর্দ্রতা এবং প্রচুর বৃষ্টিপাত। শহরের কিছু এলাকায় জলাবদ্ধতার সম্মুখীন হলেও, কলকাতা বিমানবন্দরে ফ্লাইট অপারেশন নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে।

এছাড়াও ভারী বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে পশ্চিম বর্ধমান জেলার কাজী নজরুল ইসলাম বিমানবন্দরে টানা দ্বিতীয় দিনের মতো ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়েছে। শনিবার মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদীয়ায় ভারী বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির কোনও সতর্কতা নেই।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র