এইচআইভি পজিটিভ হওয়ার অজুহাতে ৯০ দিনের ছুটিতে পাঠানো হল সৌমিত্রকে, বিস্মৃত নবদম্পতি

পেশায় স্কুল শিক্ষক সৌমিত্রকে এইচআইভি পজিটিভ হওয়ার অজুহাতে ৯০ দিনের ছুটিতে পাঠাল স্কুল কর্তৃপক্ষ। ঘটনায় রীতিমত বিস্মৃত নবদম্পতি।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 4:13 PM IST

এইচআইভি আক্রন্ত হওয়ায় কর্মস্থল থেকে সরানো হল সৌমিত্রকে। সদ্য বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এইচআইভি আক্রান্ত সুনীতা-সৌমিত্র। বিয়ের এক সপ্তাহ ঘুরতে না ঘুরতেই বিপত্তি। এইচআইভি পজিটিভ হওয়ায় চাকরিক্ষেত্র থেকে সরানো হল তাঁকে। পেশায় স্কুল শিক্ষক সৌমিত্রকে এইচআইভি পজিটিভ হওয়ার অজুহাতে ৯০ দিনের ছুটিতে পাঠাল স্কুল কর্তৃপক্ষ। ঘটনায় রীতিমত বিস্মৃত নবদম্পতি। এইচআইভি নিয়ে এত সচেতনতার প্রচারের পরও কীভাবে স্কুল কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিতে পারল সে বিষয় ক্ষোভ প্রকাশ করেছেন তাঁরা।

ছোটবেলায় ডিপথেরিয়ার ইঞ্জেকশন নিতে গিয়ে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হন সৌমিত্র। অন্যদিকে সুনীতার মা বাবা দু'জনেই মারা গিয়েছিলেন এইচআইভিতে। মেদিনীপুরের একটি হোমে বেড়ে ওঠা সুনিতার। দু'জনেই চিকিৎসা করাতে আসতেন মেডিক্যাল কলেযেঁ। সেখানেই প্রথম দেখা সৌমিত্র-সুনিতার। সেখান থেকে প্রেম। অবশেষে গত ১২ ফেব্রুয়ারি সমাজের প্রতিকূলতাকে হারিয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তাঁরা। কিন্তু বিয়ের পরই চাকরিক্ষেত্রে বড় সমস্যায় পড়তে হল সৌমিত্রকে। তাঁর এইচআইভি পজিটিভ হওয়ার বিষয়টি প্রকাশ্যে আসতেই স্কুলের চাকরি থেকে ৯০ দিনের ছুটিতে পাঠানো হয় তাঁকে। স্কুল কর্তৃপক্ষের দাবি পড়ুয়াদের অভিভাবকরা সৌমিত্রর স্কুলে পড়ানোর বিষয়টা ভালোভাবে নাও নিতে পারে। সেই কারণেই তাঁকে ছুটিতে পাঠানো হল।

স্কুল কর্তৃপক্ষের সিদ্ধান্তে হতবাক নবদম্পতি। তবে আইনানুযায়ী এইচআইভি পজেটিভ হওয়ার অজুহাতে কাউকে কর্মস্থল থেকে সরানো যায় না। সৌমিত্র-সুনীতা এই মুহূর্তেই আইনি পথে হাঁটবেন কিনা সে বিষয় এখনও কিছু জানা যায়নি। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন সমাজকর্মীরাও। সৌমিত্রর স্কুলের সামনে একটি সচেতনা শিবিরেরও আয়োজন করার কথা বলে বলেছেন তিনি।

আরও পড়ুন -

অরিজিৎ সিংহ-এর সঙ্গে নিজের গানে গলা মেলাতে পেরে আল্পুত রূপম ইসলাম, সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিলেন অনুভূতি

রবিবারে শুভেন্দুর 'টুইট বোমা', মুখ্যমন্ত্রীর সভায় লোক আনতে খরচ ৭৮ লক্ষ টাকা

নিশীথের বাড়ি ঘেরাও করে মঞ্চ বেঁধে প্রতিবাদ তণমূলের, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৪৪ ধারা

Share this article
click me!