স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় স্বস্তি নেই পার্থ চট্টোপাধ্যায়ের, নাকচ জামিনের আবেদন

স্কুল শিক্ষক নিয়োগ-কাণ্ডে জামিনের আবেদন নাকট পার্থ চট্টোপাধ্যায়ের। সিবিআই-এর বিশেষ আদালত ২২ ডিসেম্বর পর্যন্ত তাঁকে জেল হেফাজতের নির্দেশ দিয়েছে।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 2:41 PM IST

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় আপাতত রক্ষা নেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। অস্বস্তি বাড়িতে সিবিআই বিশেষ আদালত তাঁর জামিনের আবেদন নাকচ করে জেল হেফাজতের মেয়াদ বাড়িয়ে দিয়েছে। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত পার্থ চট্টোপাধ্যায়কে জেলেই থাকতে হবে।

এদিন সিবিআই বিশেষ আদালতের দ্বারস্থ হয়ে পার্থ চট্টোপাধ্যায় জামিনের আবেদন জানিয়েছিলেন। পাল্টা পার্থর বিচারবিভাগীয় হেফাজতের মেয়াদ বাড়ানোর আবেদন জানিয়েছিল সিবিআই বিশেষ আদালত উভয় পক্ষের যুক্তি শোনার পর প্রাথমিকভাবে আদেশ সংরক্ষণ করে। পরে আদালত প্রাক্তন মন্ত্রীর জামিনের আবেদন নাকচ করে ২২ ডিসেম্বর পর্যন্ত তার বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেয়।

২৩ জুলাই এসএসসি কাণ্ডে পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতার করে ইডি। তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে উদ্ধার হয়ে রাশি রাশি হিসেব বহিরর্ভূত টাকা। বেশ কিছু দলিলও উদ্ধার হয় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি থেকে। তারপর দুজনকে একই দিনে গ্রেফতার করে ইডি। প্রাথমিক অনুমান স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে টাকা তছরুপ হয়েছে। তাদের নামে বেশ কিছু বেইআইনি সংস্থারও হদিশ পেয়েছে তদন্তকারীরা। আদালতের নির্দেশে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্ত করছে সিবিআই। আর সেই জন্য কেন্দ্রীয় সংস্থাও পার্থ চট্টোপাধ্যায়কে হেফাজতে নিয়েছিল। সিবিআই-এর আইনজীবী পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের বিরোধিতা করে বলেন, পার্থ চট্টোপাধ্যায় একজন প্রভাবশালী ব্যক্তি। এই মুহূর্তে তাঁকে জামিন দিলে মামলার চলমান অগ্রগতিকে প্রভাবিত করা হতে পারে।

পার্থ চট্টোপাধ্যায় ২০১৪ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন। সেই সময় সরকারি ও সরকার সাহায্যপ্রাক্ত স্কুলে শিক্ষক, শিক্ষাকর্মী নিয়োগে দুর্নীতি হয়েছে। নিয়োগ দুর্নীতি নিয়ে রাজ্যে যখন বিক্ষোভ হয় তখন পার্থকে সরিয়ে দেওয়া হয় শিক্ষা দফতর থেকে। শিক্ষা মন্ত্রী হন ব্রাত্য বসু। গ্রেফতারের সময় পার্থ শিল্প বাণিজ্য মন্ত্রী ছিলেন। দলেরও গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

সোমবার আদালতে যাওয়ার পথে সাংবাদিকরা পার্থ চট্টোপাধ্যায়কে শুভেন্দু অধিকারীর দাবির বিষয়ে তাঁর মতামত জানতে চেয়েছিল। কারণ শুভেন্দু অধিকারী বলেছেন ডিসেম্বর মাস থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পতন শুরু হবে। কড়া হবে কেন্দ্রীয় প্রশাসন। সেই প্রসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় বলেন, 'তৃণমূল কংগ্রেসের কোনও ক্ষতি কেউ করতে পারবে না। কেউ তৃণমূল কংগ্রেসের অগ্রগতি আটকাতে পারবে না। ' পার্থ চট্টোপাধ্যায় বর্তমানে জেল বন্দি। স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে তাঁর ঘনিষ্ট হিসেবে পরিচিতের ফ্ল্যাট থেকে লক্ষ লক্ষ টাকা উদ্ধার করেছে ইডি। কলকাতা হাইকোর্টের নির্দেশে স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে তদন্ত করছে সিবিআই।

আরও পড়ুনঃ

'কেউ তৃণমূলের ক্ষতি করতে পারবে না', পার্থ চট্টোপাধ্যায়ের এই মন্তব্যের তৃণমূল-বিজেপি তরজা

'মেঘালয়ের মানুষের হাসি মুখ আমার মনে থাকবে চিরকাল', বললেন তৃণমূল সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়

'২০১৪ সালের আগে বিমান ভ্রমণ মধ্যবিত্তের কাছে বিলাসিতা ছিল', গোয়া বিমানবন্দর উদ্বোধন করে বললেন মোদী

 

Share this article
click me!