গরমের ছুটিতে এবার পড়ুয়াদের জন্য 'সামার ক্যাম্প'-এর আয়োজন, কী কী থাকছে এই ক্যাম্পে? জানুন

পড়ুয়াদের আত্মবিশ্বাস ও কর্মদক্ষতা বৃদ্ধি করতেই এই উদ্যোগ। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য বাধ্যরামূলকভাবে এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 7:58 AM IST

প্রবল দাবদাহ থেকে বাঁচতে এগিয়ে এল গরমের ছুটি। আগামী ২ মে থেকেই গরমের ছুটি পড়বে স্কুলগুলিতে। তবে গরমের ছুটিতে। তবে এবছর গরমের ছুটিতে পড়ুয়াদের উদ্দেশ্যে নতুন উদ্যোগ সরকারের। গরমের ছুটির সময়কালকে পড়ুয়াদের জন্য আরও উত্পাদনশীল করে তুলতে বিশেষ উদ্যোগ নিচ্ছে প্রশাসন। এবার বিদেশের ধাঁচে রাজ্যের স্কুল গুলোতেও শুরু হচ্ছে সামার ক্যাম্প। পড়ুয়াদের আত্মবিশ্বাস ও কর্মদক্ষতা বৃদ্ধি করতেই এই উদ্যোগ। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য বাধ্যরামূলকভাবে এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

গরমের ছুটিতে সামার ক্যাম্পের আয়োজনের জন্য গঠিত হয়েছে নতুন কমিটিও। গোটা বিষয়টিতে নজর রাখতে শিক্ষা দফতর ব্লক স্তর থেকে জেলা স্তরে নজরদারি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে। গ্রামীণ এলাকায় বিডিও-র নেতৃত্বে এই কমিটি গঠন করা হবে। এই কমিটিতে থাকবে স্কুল ইনস্পেক্টর, স্থানীয় থানার ওসি, আইসিরা। শহরের স্কুলের ক্ষেত্রে মহকুমাশাসকের নেতৃ্ত্বে কমিটিতে এসডিপও,জেলা সহকারী স্কুল ইনস্পেক্টরদের নিয়ে গঠিত হবে কমিটি। জেলাস্তরের কমিটিতে অতিরিক্তি জেলাশাসক, পুলিশ সুপারের প্রচতিনিধি, জেলা স্কুল ইনস্পেক্টর থাকবেন।

কী কী হবে এই সামার ক্যাম্পে?

শিক্ষা দফতরের নির্দেশিকা অনুসারে, সপ্তাহে পাঁচ থেকে সাত দিন এই শিবির হবে। পড়ুয়াদের জন্য থাকবে একাধিক প্রজেক্ট, অ্যাসাইনমেন্ট। প্রজেক্ট রিপোর্ট ও অ্যাসাইনমেন্টগুলি পিকক মডেলে তৈরি করতে হবে। পড়ুয়াদের পারিপার্শ্বিক বা প্রাকৃতিক পরিবেশের উপর প্রজেক্ট তৈরি করতে হবে। সপ্তম ও অষ্টম শ্রেণির জন্যও থাকবে ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট,বিজ্ঞান কেন্দ্র বা স্কিল ডেভালপমেন্ট কেন্দ্রে গিয়ে কাজ করার ব্যবস্থা।

বৃহস্পতিবার থেকে ভয়াবহ তাপপ্রবাহের কথা জানিয়েছে আবহাওয়া দফতর, জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট। প্রচন্ড গরমের জেরে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনল শিক্ষা দফতর। স্কুলের পড়ুয়া ও শিক্ষক শিক্ষিকাদের গরমের হাত থেকে রেহাই দেওয়ার জন্য এই সিদ্ধান্ত। যদিও এ ব্যাপারে শিক্ষা দফতরের তরফে সরকারি ভাবে এই বিষয়টি নিয়ে এখনও কিছু ঘোষণা করা হয়নি। সূত্রের খবর, ২৪শে মে থেকে পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে এবছর গরমের ছুটি পড়ার কথা ছিল। তবে এবার প্রচন্ড গরমের জেরে সেই ছুটি শুরুর দিন এগিয়ে এল ২ মে-তে। তবে ২রা মে থেকে গরমের ছুটি পড়লে তা কতদিন ধরে চলবে, তা নিয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। ২রা মে থেকে গরমের ছুটি কেবলমাত্র ছাত্রছাত্রীদের জন্য প্রযোজ্য হবে, তা নয়। গরমের ছুটি পড়লে শিক্ষক, শিক্ষিকা অশিক্ষক কর্মীদেরও স্কুলে আসতে হবে না। অর্থাৎ একেবারে টানা ছুটিতে যাবেন সকলেই।

আরও পড়ুন - 

তীব্র গরমে বঙ্গে কিছুটা স্বস্তির আভাস, মে মাসের শুরুতেই এগিয়ে আসতে চলেছে গরমের ছুটি

প্রবল গরমে নিজেকে সুস্থ-সতেজ রাখার সহজ ১২টি টোটকা

করোনা রোগীর রক্ত থেকেই জানা যাবে রোগের তীব্রতা ও মৃত্যুর সম্ভাবনা, জানাচ্ছে গবেষণা

Share this article
click me!