তীব্র গরমে বঙ্গে কিছুটা স্বস্তির আভাস, মে মাসের শুরুতেই এগিয়ে আসতে চলেছে গরমের ছুটি

সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনল শিক্ষা দফতর। স্কুলের পড়ুয়া ও শিক্ষক শিক্ষিকাদের গরমের হাত থেকে রেহাই দেওয়ার জন্য এই সিদ্ধান্ত।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 2:23 AM IST

বৈশাখ মাস শুরু হওয়ার আগে থেকেই সাড়া পশ্চিমবঙ্গে তীব্র গরমের জেরে নাজেহাল। দিনের আবহাওয়া একেবারে তেতেপুড়ে একশা। বৃহস্পতিবার থেকে ভয়াবহ তাপপ্রবাহের কথা জানিয়েছে আবহাওয়া দফতর, জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট। প্রচন্ড গরমের জেরে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আনল শিক্ষা দফতর। স্কুলের পড়ুয়া ও শিক্ষক শিক্ষিকাদের গরমের হাত থেকে রেহাই দেওয়ার জন্য এই সিদ্ধান্ত। যদিও এ ব্যাপারে শিক্ষা দফতরের তরফে সরকারি ভাবে এই বিষয়টি নিয়ে এখনও কিছু ঘোষণা করা হয়নি।

সূত্রের খবর, ২৪শে মে থেকে পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে এবছর গরমের ছুটি পড়ার কথা ছিল। তবে এবার প্রচন্ড গরমের জেরে সেই ছুটি শুরুর দিন এগিয়ে এল ২ মে-তে। তবে ২রা মে থেকে গরমের ছুটি পড়লে তা কতদিন ধরে চলবে, তা নিয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। ২রা মে থেকে গরমের ছুটি কেবলমাত্র ছাত্রছাত্রীদের জন্য প্রযোজ্য হবে, তা নয়। গরমের ছুটি পড়লে শিক্ষক, শিক্ষিকা অশিক্ষক কর্মীদেরও স্কুলে আসতে হবে না। অর্থাৎ একেবারে টানা ছুটিতে যাবেন সকলেই।

আবহাওয়া দফতরের খবর অনুসারে বৃহস্পতিবার থেকে কলকাতা দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান সহ রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে শিশু ও বয়স্কদরে সরাসরি চড়া রোদে না বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতায় তাপমাত্রার পারদ ক্রমেই চড়তে শুরু করেছে। সকাল থেকেই প্রখর সূর্যের তাপ। ছাতা ছাড়া বের হওয়া যাচ্ছে না। বৃষ্টির হওয়ার কোনও সম্ভাবনা নেই। প্রচন্ড গরমে ফুটছে গোটা বাংলা। এই গরম আরও বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারই মধ্যে এবার গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার ভাবনা।

এই পরিস্থিতিতে ছোটদের স্কুল সকালে হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি জেলার প্রাথমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে আগামী দিনে স্কুল শুরুর সময় এগিয়ে আসতে পারে একেবারে সকালবেলায়। বৃহস্পতিবার বর্ধমান ও মালদহ জেলায় সমস্ত সরকারি স্কুলের চাল হচ্ছে মর্নিং সেশন। ক্লাস চলবে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত। তবে এই কয়েকদিন স্কুল হওয়ার পরেই একটানা গরমের ছুটি পড়ে যাবে। আপাতত, এপ্রিল মাসে যে কয়েকটা দিন স্কুল রয়েছে, সেই দিনগুলোয় প্রখর রোদে বেশিক্ষণ না থাকার পরামর্শ দিয়ে বিশেষ নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার। জল তেষ্টা না পেলেও বেশি করে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন-

বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের অরেঞ্জ অ্যালার্ট জারি, বৈশাখ মাস জুড়ে বাঙালির ভাগ্যে তাপপ্রবাহের ফাঁড়া
এপ্রিল মাসে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর

এপ্রিলের শুরুর দিকে কমা শুরু হলেও মাসের মধ্যভাগে ফের উঠতে শুরু করেছে সোনা-রুপোর দাম, দেখে নিন লেটেস্ট আপডেট

Share this article
click me!