বার্ড ফ্লুর সংক্রমণের মধ্যে মুরগির মাংস আর ডিম কি নিরাপদ? স্পষ্ট করে জানিয়ে দিল স্বাস্থ্য দফতর

রাজ্য় স্বাস্থ্য দফতর জানিয়েছে মুরগির মাংস আর ডিম খাওয়া যাবে। এই দুটি খাবারের ওপর কোনও নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে না।

 

Saborni Mitra | Published : Jun 13, 2024 3:49 PM IST

রীতিমত ছড়াচ্ছে বার্ড ফু। মালদায় চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লুর ভাইরাস পাওয়া গেছে। সেই কারণে আতঙ্কও বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। প্রশ্ন উঠছে কী কী খাওয়া নিরাপদ আর কী কী খাওয়া ক্ষতিকর হতে পারে? এই অবস্থাতে রাজ্য স্বাস্থ্য দফতর তা স্পষ্ট করে জানিয়ে দিল। রাজ্য স্বাস্থ্য দফতর একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানেই স্পষ্ট করে জানান হয়েছে এই সময় কী কী খাওয়া উচিৎ।

রাজ্য় স্বাস্থ্য দফতর জানিয়েছে মুরগির মাংস আর ডিম খাওয়া যাবে। এই দুটি খাবারের ওপর কোনও নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে না। অন্যদিকে মালদার শিশুর শরীরে কোথা থেকে বার্ডফ্লুর ভাইরাস এল খতিয়ে দেখা হচ্ছে। স্বাস্থ্য় দফতর আরও জানিয়েছেন রাজ্যে বিভিন্ন নমুনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু এখনও বার্ড ফ্লুর চিহ্ন পাওয়া যায়নি।

Latest Videos

Panchayat Season 3: পঞ্চায়েত সিজিন ৩ দেখে মন ভাল হয়েছে? তাহলে ঝটপট দেখে ফেলুন এই ৯টি সিরিজ

 

বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়স্বরূপ নিগম ও প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার সাংবাদিক বৈঠক করেন। সেখানেই জানিয়ে দেওয়া হয়েছে, এই রাজ্যে মুগরিক মাংসা বা ডিম খাওয়ার ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। সাংবাদিক সম্মেলনে জানান হয়েছে মালদায় আক্রান্ত শিশু বর্তমানে সুস্থ রয়েছে। মালদা ও কলকাতার এনআরএস হাসপাতালে শিশুটির চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। কীভাবে শিশুটি আক্রান্ত হেছে তা খতিয়ে দেখা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন পলট্রি খামারে নজরদারি চালান হচ্ছে। এখনও পর্যন্ত তেমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। আর সেই কারণে মুগরির মাংস আর ডিম খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি কর হচ্ছে না।

অজিত ডোভালের ওপরই 'চোখ বন্ধ করে' ভরসা করলেন নরেন্দ্র মোদী, তাঁর মূল উপদেষ্টা পিকে মিশ্র

 

প্রণী সম্পদ বিকাশ দফতর জানিয়েছে, বেলগাছিয়াতে নমুনা পরীক্ষার জন্য উন্নত মানের ব্যবস্থা রয়েছে। রাজ্য সরকারের উদ্যোগেই নমুনা পরীক্ষা করা হচ্ছে। দফতর আরও জানিয়েছে, সেখানে প্রচুর নমুনা পরীক্ষা করা হয়েছে। রাজ্য সরকার সংগ্রহীত নমুনার ৩০ শতাংশ ভোপালের কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠানে পাঠিয়েছে দ্বিতীয়বার পরীক্ষার জন্য। সেখান থেকেও রিপোর্ট এসেছে। কিন্তু এখনও পর্যন্ত বার্ড ফ্লুর ভাইরাসের চিহ্ন পাওয়া যায়নি। রাজ্য সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, এপ্রিল - মে মাসে ১৭২৮টি নমুনা পরীক্ষা করা হয়। মালদহে যেখানে শিশুর শরীরে বার্ড ফ্লুর সংক্রমণ পাওয়া গেছে সেখান থেকে এপ্রিল মে মাসে ৩৯টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। সেই নমুনা থেকে কোনও ভাইরাস পাওয়া যায়নি। মানুষ থেকে মানুষ বা পশু থেকে মানুষে সংক্রমণের কোনও সন্ধান পাওয়া যায়নি।

পার্থ চট্টোপাধ্যায়ের পা ফুলে ঢোল, জেলের মধ্যেই গুরুতর অসুস্থ তিনি - চিঠি গেল SSKM-এ

 

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update