ছাত্র সংসদের নির্বাচন নিয়ে বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর, ইঙ্গিত নির্বাচন প্রক্রিয়া নিয়েও

ছাত্র সংসদের নির্বাচনের সময়সূচি নিয়ে বড় ঘোষণা ব্রাত্য বসুর। পঞ্চায়েত নির্বাচনের পরে হতে পারে ভোট।

 

Web Desk - ANB | Published : Feb 23, 2023 5:06 PM IST

পঞ্চায়েত ভোটের পরেই হতে পারে ছাত্র ইউনিয়নের নির্বাচন। বৃহস্পতিবার তেমনই ইঙ্গিত দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে এখনও পর্যন্ত নির্বাচনের দিনক্ষণ স্থির হয়নি। দীর্ঘদিন ধরেই এই রাজ্যে কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচন হয়নি। সম্প্রতি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে আন্দোলন শুরু করেছে সিপিআই(এম)এর ছাত্র সংগঠন এসএফআই। সুস্ঠু নির্বাচনের দাবিতে আরও বড় আন্দোলনের হুমকি দিয়েছে এই ছাত্র সংগঠন।

এই অবস্থায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ব্রাত্য বসু বলেন, 'আমরা বারবার আশ্বাস দিয়েছি যে ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে।' তিনি আরও বলেন একই সঙ্গে সবপ্রতিষ্ঠানেই নির্বাচন হবে। নির্বাচনের দাবি নিয়ে রাজ্যে যে প্রতিবাদ আন্দোলন চলছে সে সম্পর্কে বলতে গিয়ে ব্রাত্য বসু বলেন, কেউ যদি প্রতিবাদ আন্দোলন করতে চায় তাহলে তা সে করতেই পারে। শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার সকলেরই রয়েছে। তিনি আরও বলেন পঞ্চায়েত নির্বাচন ঘনিয়ে আসছে। তাই এটি পঞ্চায়েত নির্বাচনের পরই ছাত্র সংসদের নির্বাচন হবে বলেও জানিয়েছেন তিনি।

চলতি বছর এপ্রিল মে মাসের মধ্যে পঞ্চায়েত নির্বাচন হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

ছাত্র সংসদের নির্বচন চেয়ে ইতিমধ্যেই সরব হয়েছে যাদবপুর , প্রেসিডেন্সি ও কলকাতা বিশ্ববিদ্যালয়। সেই সময় আন্দোলন সম্পর্ক তিনি অবহত রয়েছেন বলেও জানিয়েছেন। তিনি বলেছেন ছাত্র সংসদের নির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর এখনও পর্যন্ত কোনও কথা হয়নি বলেও জানিয়েছেন তিনি।

শিক্ষামন্ত্রী কীভাবে ছাত্র সংসদের নির্বাচন হবে তারও একটি ইঙ্গিত দিয়েছেন। বলেছেন কোনও একটি প্রতিষ্ঠানে নয়। হয়তো সবকটি বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে ভোট হবে। আবার অঞ্চল ভাগ করেও হতে পারে ভোট গ্রহণ। তবে পঞ্চায়েত ভোটের পরই ভোট গ্রহণ হবে বলেও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তিনি। অন্যদিকে ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে আগামী মাসেই বিধানসভা অভিযান করবে এসএফআই। কোভিড মহামারির আগে থেকেই এই রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন বন্ধ রয়েছে। কলেজে অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছিল শাসক দল।  কলেজে একটি কমিটি গঠন করা হয়েছিল। তারাই চালাচ্ছিল ছাত্র সংসদের কাজকর্ম। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল বিরোধী রাজনৈতিক দগলগুলি। এবার আবাও নির্বাচনের কথা বলে কিছুটা হলেও বিরোধীদের শান্ত করতে চাইছেন ব্রাত্য বসু। 

আরও পড়ুনঃ

Ajay Banga: বিশ্বব্যাঙ্কের দায়িত্ব পাচ্ছেন অজয় বাঙ্গা, ঘোষণা মার্কিন প্রেসিডেন্টের

আর্থিক সংকটে ভোগা পাকিস্তানকে সাহায্য নয়, স্পষ্ট ইঙ্গিত বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের

Meghalaya Vote: রাহুল গান্ধীর 'বিজেপিকে সুবিধে করে দিচ্ছে' মন্তব্যের কড়া প্রতিক্রিয়া তৃণমূল নেত্রী মহুয়ার

 

Share this article
click me!