DA-র পর ২৫ শতাংশ বাড়ানো হল এই ভাতা! বেতনে যেন লটারি পেলেন সরকারি কর্মীরা, জুলাইয়ের শেষেই মিলবে টাকা?

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বিরাট খবর। শোনা যাচ্ছে এবার ডিএ বৃদ্ধির পাশাপাশি একাধিক ভাতা বাড়তে চলেছে সরকারি কর্মীদের। অর্থাৎ মালামাল হতে চলেছেন সরকারি কর্মচারীরা।

Parna Sengupta | Published : Jul 11, 2024 5:04 AM IST

111

নতুন বছরের শুরু থেকেই একাধিক সুখবর পেয়েছেন সরকারি কর্মচারীরা। সামনেই উৎসবের পালা শুরু। মনে করা হচ্ছে তার আগেই আগে ধামাকা আসতে চলেছে সরকারি কর্মচারীদের জন্য।

211

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বিরাট খবর। শোনা যাচ্ছে এবার ডিএ বৃদ্ধির পাশাপাশি একাধিক ভাতা বাড়তে চলেছে সরকারি কর্মীদের। অর্থাৎ মালামাল হতে চলেছেন সরকারি কর্মচারীরা।

311

সম্প্রতি সরকারি পেনশন সংস্থা ইপিএফও-র তরফে ঘোষণা করে জানানো হয়েছে এবার বেতনের অন্তর্ভুক্ত ১৩টি ভাতাও বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

411

প্রসঙ্গত ২০২৪ লোকসভা নির্বাচনের কিছুদিন আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। বর্তমানে ৫০ শতাংশ করে মহার্ঘ ভাতা পাচ্ছেন তারা।

511

কর্মীদের পাশাপাশি অবসরপ্রাপ্তদের জন্য ডিয়ারনেস রিলিফও বাড়িয়েছে সরকার। যা ১ জানুয়ারি ২০২৪ থেকে কার্যকর হয়েছে। এদিকে জুলাই মাস পড়তেই ফের একবার ডিএ বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

611

এরই মাঝে এবার ১৩টি খাতে ভাতা বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ইতিমধ্যেই ৫০ শতাংশে পৌঁছেছে মহার্ঘ ভাতা। নিয়ম অনুযায়ী ডিএ পঞ্চাশ শতাংশে পৌঁছনোয় এবার সরকারি কর্মীদের বাড়বে বেতন।

711

ডিএ-র পাশাপাশি বাড়ি ভাড়া ভাতা, এইচআরএ, শিক্ষা, পরিবহন ভাতার মতো মোট ১৩টি ভাতা বাড়তে পারে। অর্থাৎ লাফিয়ে বাড়বে বেতন।

811

গত ৪ জুলাই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন একটি সার্কুলার জারি করে জানিয়েছে, এইচআরএ, পরিবহণ ভাতা, বাসস্থান, ডেপুটেশন এবং স্প্লিট ডিউটি, ট্রান্সপোর্টেশন, খাবার, নিজস্ব গাড়ী/ট্যাক্সি, অটোরিকশা, নিজস্ব স্কুটার, পোশাক ভাতা, ডেপুটেশন ইত্যাদি মিলিয়ে মোট ১৩ টি ভাতা বাড়তে চলছে।

911

ওদিকে নিয়ম অনুসারে, বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। জুলাইতে ফের বাড়বে ভাতা। ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা সংশোধিত হবে অর্থাৎ ডিএ বৃদ্ধি করা হবে। যদিও সেপ্টেম্বর-অক্টোবরেই এই ঘোষণা করা হয়ে থাকে। তবে তা জুলাই থেকে কার্যকর করা হয়।

1011

তবে এবার কত শতাংশ বাড়বে সেই নিয়েই তুঙ্গে উঠেছে জল্পনা। তবে ইতিমধ্যেই একাধিক রিপোর্ট দেখে মনে করা হচ্ছে, জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা একলাফে পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে।

1111

আবার সরকার গত বেশ কয়েকবার ধরে ক্রমাগত ডিএ ৪ শতাংশ করে বৃদ্ধি করে আসছে। এবারও অন্তত ৪ শতাংশ ডিএ নিশ্চিত বাড়বে। পাশাপাশি ফিটম্যান্ট ফ্যাক্টরও বাড়িয়ে দেওয়া হবে কর্মীদের জন্য।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos