বুথ দখল করে দেদার ছাপ্পা উত্তর দিনাজপুরের ভাতপুকুরে, ভোট লুঠের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

নজিরবিহীনভাবে ভোট লুঠের অভিযোগ তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। ভাতপুকুরে বুথ দখল নিয়ে ছাপ্পা দেওয়ার হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

 

Web Desk - ANB | Published : Jul 8, 2023 6:41 AM IST

আজবকাণ্ড ঘটেছে উত্তর ২৪ দিনাজপুরের ইসলামপুরের ভাতপুকুর এলাকা। নজিরবিহীনভাবে ভোট লুঠের অভিযোগ উঠল শাসক দলের বিরুদ্ধে। কারণ বুথের দায়িত্বে থাকা সরকারি কর্মীরা নয়, দেদার ছাপ্পা ভোট দিয়ে ব্যালট বাক্স ভর্তি করে তা সিল করার অভিযোগও উঠেছে শাসকদলের বিরুদ্ধে। তবে বুথের বাইরে ছিল লম্বা লাইন। ভোট চলছে না শেষ হয়ে গেছে তাই নিয়ে সংশয় দানা বাঁধছে লাইনে দাঁড়িয়ে থাকা ভোটারদের মধ্যে। কারণ তাদের অভিযোগ সকাল সাতটা থেকে ভোট শুরু হলেও তাদের বুথে ঢুকতে দেওয়া হয়নি। বুথের দখল নিজেদের হাতেই রেখেছিল স্থানীয় তৃণমূল নেতা কর্মীরা।

স্থানীয়দের অভিযোগ ভোটকর্মীদের বাইরে দাঁড় করিয়ে রেখে বুথে ঢুকে দেদার ছাপ্পা দেন শাসক দল তৃণমূল কংগ্রেসের নেতা ও কর্মীরা। বাইরে বার করে দেওয়া হয় আসল ভোটারদেরও। সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়ে। কিন্তু ভোট গ্রহণ শেষ হয় মাত্র এক ঘণ্টা অর্থাৎ সকাল ৮টার মধ্যেই। তারপর ব্যালটবাক্স গালা দিয়ে সিল করে দিয়েছেন শাসক দলের নেতা কর্মীরা। তাই অনেকেই ভোট দিতে না পেরে সংশয় আর ক্ষোভ নিয়েই বাড়ি ফিরছেন।

এই ঘটনায় ক্ষোভো ফেটে পড়ে ভোটের লাইনে দাঁড়িয়ে থাকা ভোটাররা। তাঁরা নিজের ভোট নিজে না দিতে পারে রীতিমত ক্ষুব্দ হয়ে ওঠ। ভাতপুকুর এলাকার অনেক বাসিন্দার অভিযোগ, রাত আড়াইটে থেকেই সক্রিয় ছিল তৃণমূল কংগ্রেস কর্মীরা। বা়ড়ি বাড়ি গিয়ে ভয় দেখান হয়। স্থানীয়দের প্রশ্ন নিরাপত্তার ব্যবস্থা থাকা সত্ত্বেও কি করে এজাতীয় ঘটনা ঘটল। পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তাঁরা।

অন্যদিকে মুর্শিদাবাদের নিমতিতায় ব্যালট পেপারের ঘাটতি দেখা গিয়েছে। কোথায় গেল ব্যালট পেপার তাই নিয়ে উঠেছে প্রশ্ন। বন্ধ রয়েছ ভোট গ্রহণ। এই অবস্থায় লাইনে দাঁড়ানো ভোটাররা প্রবল বিক্ষোব দেখায়। ব্যালট পেপারের ঘাটতির জন্য তৃণমূল কংগ্রেসকে দায়ী করেছেন স্থানীয়রা।

অন্যদিকে দিনহাটার ভোট শুরুর আগেই বুথ তছনচ করে দেওয়া হয়। অভিযোগ রাত আড়াইটে নাগাদ বুথে ঢুকে ভাঙচুর করে একদল দুষ্কৃতী। ব্যালট বাক্সে ভেঙে ফেলা হয় বলেও অভিযোগ। তবে এই ঘটনা কারা করেছে তা এখনও স্পষ্ট নয়। প্রিসাইডিং অফিসার, কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশ এই বিষয়ে কোনও কথা বলতে রাজি নয়। সূত্রের খবর ওপর মহলে অভিযোগ জানান হয়েছে।

Read more Articles on
Share this article
click me!