‘কোদাল বেলচা’ নিয়ে মদন মিত্রের বিতর্কিত মন্তব্য, শোভনদেবের বিরোধিতার পর কী বললেন কামারহাটির বিধায়ক?

‘কোদাল, বেলচা তো লাগবেই,’ মদন মিত্রের এই মন্তব্য নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জল্পনা সামাল দিতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে ঘাসফুল শিবিরকে। 

Web Desk - ANB | Published : Dec 7, 2022 11:59 AM IST / Updated: Dec 07 2022, 05:31 PM IST

অস্ত্র মন্তব্যের পর জমি ধরে রাখার মন্তব্য, ফের বিস্ফোরক উক্তি দিয়ে বিতর্কের কেন্দ্রে উঠে এলেন কামারহাটির হেভিওয়েট তৃণমূল নেতা মদন মিত্র। রাজ্যের শাসক দলের বিভিন্ন নেতানেত্রীদের শান্তিপূর্ণ ভোট করানোর আবেদনের মাঝে তাঁর এই বিতর্কিত মন্তব্য ঘাসফুল শিবিরে বিড়ম্বনা বাড়িয়ে তুলল আরও একবার।

আসন্ন ২০২৩ সালের শুরুতেই পশ্চিমবঙ্গে হতে চলেছে পঞ্চায়েত ভোট। এই ভোট যথাযথ শান্তিপূর্ণভাবে হওয়ানোর জন্য বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কোনওরকম অশান্তি যাতে না হয়, তার জন্য তিনি সমস্ত বেআইনি অস্ত্র বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন পুলিশ কর্তাদের। অন্যদিকে তৃণমূলের ‘সেকেন্ড ইন কমান্ড’ তথা সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও শান্তিপূর্ণ ভোটের বার্তা দিয়েছেন মানুষের কাছে। তবে, এই সকল বার্তা সত্ত্বেও রাজ্যে ‘জমি ধরে রাখা’ প্রসঙ্গে কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্রের মন্তব্য ঘিরে শোরগোল পড়ে গেছে রাজ্য রাজনীতিতে। ‘কোদাল, বেলচা তো লাগবেই,’ মদন মিত্রের এই মন্তব্য নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জল্পনা সামাল দিতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে ঘাসফুল শিবিরকে। সরাসরি মদন মিত্রের মন্তব্যের বিরোধিতা করেছেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

মঙ্গলবার মদন মিত্র বলেন, “জমি ধরে রাখতে কোদাল, বেলচা লাগবেই।” তাঁর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে খড়দার তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় সরাসরি বিরোধিতা করে বলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতোই পঞ্চায়েত ভোট হবে।’ অপরদিকে তাঁর মন্তব্য প্রসঙ্গে মদন মিত্র বলেন, ‘শোভনদার কাছে কেউ আমার কথা ভুলভাবে তুলে ধরেছেন। মনে রাখতে হবে, চাষের জমিতে ফসল ফলাতে কোদাল, লাঙল লাগবেই। নাহলে আইস্টাইনের মতো কিছু আবিষ্কার করুন, যাতে কোদাল ছাড়াই চাষ করা যাবে।’ মদনের চ্যালেঞ্জ, ‘দলবিরোধী কথা বলেছি যদি কেউ প্রমাণ করতে পারেন, তাহলে শাস্তি মাথা পেতে নেব।’

মদন মিত্রের বক্তব্য ছিল, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন শান্তিপূর্ণ ভোটের কথা। একদম নেতার মতো কথা বলেছেন। কিন্তু জমি ধরে রাখতে কোদাল-বেলচা তো লাগবেই।’ জবাবে মন্ত্রী শোভনদেব বলেন, ‘অভিষেক ও মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন কাজের নিরিখে ভোট হবে। শান্তিপূর্ণভাবে ভোট হবে। কোনওরকম শক্তি প্রদশর্ন হবে না। ওনাদের নির্দেশ মতোই ভোট হবে।’ দলের শীর্ষ নেতৃত্বের প্রতি শ্রদ্ধা রেখে মদন মিত্রের বক্তব্য, ‘জমি রক্ষার জন্য মমতার লড়াই মডেল।’


আরও পড়ুন-
রাতের অন্ধকারে বারুইপুরে গোলাগুলি, অভিযুক্তের নাম জানতে পেরেই বাড়ি ভাঙচুর করে জ্বালিয়ে দিল উত্তেজিত জনতা
গণনা চলছে দিল্লি পুর কর্পোরেশনের ভোট, বিজেপিকে জোরদার টক্কর দিচ্ছে কেজরিওয়ালের আম আদমি পার্টি
‘মাছ রান্না করে বাঙালিদের খাওয়াবেন?’ মন্তব্য করেই বিপাকে পরেশ রাওয়াল, মহম্মদ সেলিমের অভিযোগে তালতলা থানায় তলব

Share this article
click me!