‘রাজ্যপালের কি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়োগ করার ক্ষমতা আছে?’ তৃণমূল-বিজেপি দ্বন্দ্বের মধ্যেই শিক্ষাবিদদের প্রশ্ন

রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য হিসেবে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে নিয়োগ করা নিয়ে রাজ্যের একাডেমিক স্তরে এবং রাজনৈতিক ক্ষেত্রে শুরু হয়েছে জলঘোলা। 

Web Desk - ANB | Published : Jul 7, 2023 4:11 AM IST / Updated: Jul 07 2023, 10:14 AM IST

পঞ্চায়েত নির্বাচনের আবহে বাংলায় একটি ‘শান্তি ও সম্প্রীতি কমিটি’ গড়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ওই কমিটির নেতৃত্ব দেওয়ার ভার তিনি ন্যস্ত করেছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি তথা কর্ণাটক হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়ের ওপর। এর পাশাপাশি, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য হিসেবেও শুভ্রকমল মুখোপাধ্যায়কেই দায়িত্ব দিয়েছেন বঙ্গের রাজ্যপাল। এই দায়িত্ব নিয়েই এবার রাজ্যের একাডেমিক স্তরে এবং রাজনৈতিক ক্ষেত্রে শুরু হয়েছে জলঘোলা।

এর আগে রবীন্দ্র ভারতীতে অন্তর্বর্তীকালীন উপাচার্য ছিলেন নির্মাল্যনারায়ণ চক্রবর্তী। তাঁর মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর প্রায় দু’মাস উপাচার্যহীন অবস্থায় ছিল এই বিশ্ববিদ্যালয়। প্রাক্তন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার পর তিনি ৩১টি রাষ্ট্র- চালিত বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি দিয়ে তাঁকে পদ থেকে অব্যহতি দেওয়ার অনুরোধ করেন। রাজ্যপাল সেই অনুরোধ মেনে নিয়ে নির্মাল্যকে অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে নিয়োগ করেছিলেন। নির্মাল্যর মেয়াদ শেষ হওয়ার পর প্রাক্তন বিচারপতি মুখোপাধ্যায় হলেন রবীন্দ্রভারতীর নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য।

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শুভ্রকমল মুখোপাধ্যায়কে ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা নিয়ে কোনও মন্তব্য করেননি ঠিকই। তবে, শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC) রাজ্যপালের এঈ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে। রাজ্যসভার সদস্য শান্তনু সেন প্রতিবাদ জানিয়ে বলেছেন, “রাজ্যপাল দিল্লির নির্দেশে সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন। ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে খুশি করার জন্য এই নিয়োগের আদেশ জারি করা হয়েছে।”

অন্যদিকে, রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপির (BJP) পক্ষ থেকে দলের বঙ্গীয় সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, “রাজ্যপাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিয়ম অনুসরণ করেছেন।” কিন্তু, বহু গণ্যমান্য শিক্ষাবিদরা উল্লেখ করেছেন যে, UGC-র বিধিগুলি নির্ধারণ করে যে, শুধুমাত্র শিক্ষকতার অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদেরই ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা যেতে পারে।

প্রবীণ শিক্ষাবিদ পবিত্র সরকার পূর্ববর্তী বামফ্রন্ট শাসনামলে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, শুভ্রকমল মুখোপাধ্যায়ের নিয়োগের খবরটি শোনার পর তিনি বেশ বিভ্রান্ত বোধ করেছেন। তিনি প্রশ্ন তুলেছেন, “সাম্প্রতিক ইতিহাসে এটা একেবারে নজিরবিহীন ঘটনা। আমি একেবারেই বিভ্রান্ত! রাজ্যপালের কি আদৌ এই ধরনের নিয়োগ অনুমোদন করার কোনও ক্ষমতা আছে?”

আরও পড়ুন-

Sex Tips: সেক্সে সমস্যা? যৌন জীবনে স্ফূর্তি ফিরিয়ে আনতে মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

Weather News: দক্ষিণবঙ্গে ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস, উত্তরে ফের জারি কমলা সতর্কতা

Benefits of Garlic For Sex: এক কোয়া রসুনেই মিলবে চরম যৌন সুখ, জেনে নিন টোটকা

Share this article
click me!