Mamata Banerjee: বৃহস্পতিবার লালুপ্রসাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, শুক্রবার বিরোধী-বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

‘সৌজন্যমূলক’ হলেও মমতা আর লালুপ্রসাদের আগামী সাক্ষাৎকারকে বেশ গুরুত্বপূর্ণ মনে করছে রাজনৈতিক মহল। দুজনের বিজেপি বিরোধী অবস্থান রাজনীতির ময়দানে যথেষ্ট প্রভাব ফেলতে পারে। 

Web Desk - ANB | Published : Jun 21, 2023 7:12 AM IST

২৩ জুন, শুক্রবার বিহারের পটনায় মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের ডাকে অনুষ্ঠিত হতে চলেছে বিজেপি-বিরোধী দলগুলির বৈঠক। ২২ জুন, বৃহস্পতিবারই পটনায় পৌঁছবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমোর পরামর্শেই শুক্রবার এই সম্মেলনের আয়োজন করেছেন বিহারের মুখ্যমন্ত্রী। বৈঠকটি আয়োজিত হতে চলেছে মুখ্যমন্ত্রী নীতিশের সরকারি বাসভবন ১ অ্যানে মার্গে সকাল ১১টায়। বৈঠক শেষ হলে শুক্রবারই বিকালে কলকাতায় ফিরে আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বৈঠকের পূর্বে, ২২ জুন বৃহস্পতিবার, পটনায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আর.জে.ডি নেতা লালুপ্রসাদ যাদবের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন মমতা। নবান্ন সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতা বিকাল ৩টে নাগাদ বিমানে পটনার উদ্দেশে রওনা হবেন তিনি। ৪টে নাগাদ তাঁর বিমান পটনায় অবতরণ করবে। এরপর বিমানবন্দর থেকে সোজা প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদের বাড়িতে পৌঁছে যাওয়ার পরিকল্পনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। লালু প্রসাদের স্ত্রী বিহারের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী বাংলোতেই থাকেন আর.জে.ডি সুপ্রিমো। ওই একই বাড়িতে তাঁদের দুই পুত্র তেজপ্রতাপ ও তেজস্বী-ও থাকেন বলে জানা গেছে।

তৃণমূলের দলীয় সূত্রে খবর, লালুপ্রসাদ যাদবের সঙ্গে মমতার আসন্ন বৈঠকটি একেবারেই ‘সৌজন্য সাক্ষাৎ’। দুই নেতা-নেত্রীর ব্যক্তিগত এবং রাজনৈতিক সুসম্পর্ক রয়েছে দীর্ঘদিনের। মমতা বন্দ্যোপাধ্যায় ভারতের রেলমন্ত্রী হওয়ার আগে ওই পদে আসীন ছিলেন লালুপ্রসাদ যাদব। দুজনে দীর্ঘদিন সংসদেও একসাথে কাজ করেছেন। তৃণমূল নেত্রীকে লালুপ্রসাদ নিজের ‘ছোট বোন’ বলে সম্মোধন করেন।

কিন্তু, ‘সৌজন্যমূলক’ হলেও মমতা আর লালুপ্রসাদের আগামী সাক্ষাৎকারকে বেশ গুরুত্বপূর্ণ মনে করছে রাজনৈতিক মহল। প্রথমত দু’জনেই বিজেপি বিরোধী, তার ওপর বাংলায় বসবাসকারী বিহারীদের মধ্যেও দু’জনেরই জনপ্রিয়তা রয়েছে। যদিও লালুপ্রসাদ একসময়ে পশ্চিমবঙ্গে থাকা বিহারীদের বাম সরকারকে সমর্থন করার পরামর্শ দিতেন। মমতা মুখ্যমন্ত্রী হওয়ার পর তৃণমূলের প্রতি তাঁর সৌজন্য বেড়েছে। বিহারের মানুষের সংস্কৃতি রক্ষার্থে বাংলায় নির্বিঘ্নে ছটপুজো পালনের আয়োজন এবং দু’দিন ছুটি ঘোষণার সিদ্ধান্তের ব্যাপক প্রশংসা করেছিলেন আরজেডি প্রধান।

আরও পড়ুন-

PM Modi: মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক, শিক্ষাবিদ এবং স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করলেন নরেন্দ্র মোদী, কী কী বিষয়ে আলোচনা হল?
Gold Price: বুধবার কমে গেল সোনার দাম, কত হল আজকের দর? জেনে নিন

PM Modi News: নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পর কী বললেন রে ডালিও, পল রোমার, নিকোলাস তালেব?

Read more Articles on
Share this article
click me!