Train Accident: আবারও ট্রেন দুর্ঘটনা, ডালখোলায় লাইনচ্যুত লোহিত এক্সপ্রেসের ১০টি কামরা

গুয়াহাটি থেকে জম্মু তাওয়াইয়ের উদ্দেশ্যে রওনা দেয় লোহিত এক্সপ্রেস। বিকেল ৪টে ৪৫ নাগাদ উত্তর দিনাজপুরের ডালখোলা ও সূর্যকমল স্টেশনের মাধ্যে দুর্ঘটনার কবলে পড়ে দূরপাল্লার ট্রেনটি।

 

Web Desk - ANB | Published : Jun 20, 2023 5:37 PM IST

আবারও ট্রেন দুর্ঘটনা। এবার ডালখোলায়। মঙ্গলবার ডালখোলার কাছে দুর্ঘটনার কবলে পড়ে লোহিত এক্সপ্রেসের কয়েকটি বগি। দূরপাল্লার ট্রেনের কামরাগুলি লাইনচ্যুত হয়ে যায়। ঘটনাস্থল পরিদর্শন করেন রেলের আধিকারিকরা। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি। রেলের আধিকারিকরা দ্রুত পরিষেবা স্বাভাবিক করতে তৎপর হন।

মঙ্গলবার গুয়াহাটি থেকে জম্মু তাওয়াইয়ের উদ্দেশ্যে রওনা দেয় লোহিত এক্সপ্রেস। বিকেল ৪টে ৪৫ নাগাদ উত্তর দিনাজপুরের ডালখোলা ও সূর্যকমল স্টেশনের মাধ্যে দুর্ঘটনার কবলে পড়ে দূরপাল্লার ট্রেনটি। প্রায় ১০টি কামলা লাইনচ্যুত হয়ে যায়। স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, চলন্ত অবস্থাতেই ইঞ্জিন থেকে কামরাগুলি আলাদা হয়ে যায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্যে। তারপরই একে এসে কামরাগুলি লাইনচ্যুত হয়। যাত্রীদের অনেকেই ট্রেন থেকে ঝাঁপ দিয়ে নেমে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে যান রেলের আধিকারিকরা। ডালখোলা স্টেশনের স্টেশনমাস্টারও ঘটনাস্থলে যান। কী করে এই দুর্ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখে রেলের আধিকারিকরা।

করমণ্ডল এক্সপ্রেসের ভয়ঙ্কর দুর্ঘটনার পরেও হুঁশ ফেরেনি রেলে। যাত্রী পরিষেবায় আবারও গাফিতলি রয়েছে বলে অভিযোগ দুর্ঘটনার কবলে প়ড়া যাত্রীদের। রেলের রক্ষণাবেক্ষণ নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন তাঁরা। চলতি মাসের শুরুতে তিনটি ট্রেনের দুর্ঘটনায় ঘটনাস্থলেই ২৮৭ জনের মৃত্যু হয়েছিলষ পাঁচ জন পরবর্তীকালে হাসপাতালে মারা যায়। এই ঘটনায় আহতের সংখ্যা ১২০৮। বর্তমানে ওড়িশার ট্রেন দুর্ঘটনার তদন্তের ভার সিবিআই-এর হাতে। ৬ জুন থেকেই তদন্ত করছে সিবিআই। এই ঘটনায় ইতিমধ্যেই সিবিআই ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট দায়ের করেছে। দুর্ঘটনার পরে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমে কারচুপির অভিযোগ উঠেছে। এই সিস্টেমটি ট্রেনের বর্তমান অবস্থান সম্পর্কে তথ্য প্রদানকরে। তাই সিবিআই কর্তারা নাশকতার বিষয়টিও উড়িয়ে দিতে নারাজ। তদন্তের অগ্রগতির সঙ্গে রেলের নিরাপত্তা ও ফরেনসিক বিশেষজ্ঞদের দক্ষতার প্রয়োজন হতে পারে। কারণ সিবিআই কর্মকর্তারা রেল সম্পর্কিত মামলার তদন্তে খুব একটা অভিজ্ঞ নন। ওড়িশার বালেশ্বরে তিনটি ট্রেনের দুর্ঘটনার তদন্ত করবে সিবিআই। তেমনই সুপারিশ করেছে ভারতীয় রেলওয়ে বোর্ড। দুর্ঘটনার মাত্র দুই দিনের মাথায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ভূবনেশ্বরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন প্রশাসনিক তথ্য বিবেচনা করে রেলওয়ে বোর্ড পুরো ঘটনাটি আরও ভাল করে খতিয়ে দেখার জন্য সিবিআই তদন্তের সুপারিশ করেছে। তিনি আরও জানিয়েছেন দুর্ঘটনার মূল কারণ আর মূল অপরাধীদের ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। দোষী ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য বলেও জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুনঃ

সাবধান! হিন্দুকুশ হিমালয়ের ৮০% বরফ গলে যাবে, মিষ্টি জল পাবে না ভরত-সহ এশিয়ার ১৬টি দেশ

Panchayat Election: জেলা প্রতি ১ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী চেয়ে কেন্দ্রের দ্বারস্থ রাজ্য নির্বাচন কমিশন

বীরভূমে 'বায়রন মডেল', বিজেপির টিকিটে বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় জিতেই তৃণমূলে গেলেন প্রার্থী

 

Share this article
click me!