শুভেন্দু অধিকারীর জেলায় আবার জয় তৃণমূলের, কোলাঘাটে দেউলিয়া সমবায় ভোটে বিজেপি সিপিএমের ভরাডুবি

ঘাসফুল শিবিরের দাবি, এখানে সিপিএম ৭টি আসনে ও বিজেপি ৮টি আসনে লড়াই করেছিল। উভয় গোষ্ঠীই পর্যুদস্ত হয়ে গেছে শাসকদলের কাছে। 

Web Desk - ANB | Published : Dec 31, 2022 11:49 AM IST / Updated: Dec 31 2022, 05:44 PM IST

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যে সমবায় নির্বাচনগুলি আঞ্চলিক ক্ষেত্রে দলীয় ভিত মজবুত করার জন্য সমস্ত রাজনৈতিক দলের কাছেই বিশেষ গুরুত্বপূর্ণ। কিন্তু, সেই ভূমিকাতেই শুভেন্দু অধিকারীর জেলা পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে ভরাডুবি হল গেরুয়া শিবিরের। এই অঞ্চলে দেউলিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে ১২টি আসনের প্রত্যেকটিতেই হেরে যেতে হল পদ্মশিবিরকে। যদিও বিজেপি মনে করছে, বামেদের পেছনে ফেলে তারা এই সমবায় ভোটে যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে, এটাই হল ‘নৈতিক জয়’।

দেউলিয়া সমবায় ভোটে মোট ১২টি আসনের মধ্যে ২টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল। বাকি ১০টি আসনে ভোটের ফল প্রকাশের পর দেখা গেছে, সব ক’টিতেই ধরাশায়ী বিজেপি। একক সংখ্যাগরিষ্ঠ হয়ে জিতে গিয়েছে তৃণমূল। ঘাসফুল শিবিরের দাবি, এখানে সিপিএম ৭টি আসনে ও বিজেপি ৮টি আসনে লড়াই করেছিল। উভয় গোষ্ঠীই পর্যুদস্ত হয়ে গেছে শাসকদলের কাছে। কোলাঘাট ব্লক তৃণমূলের সভাপতি অসীমকুমার মাইতির মন্তব্য, ‘‘স্থানীয় পঞ্চায়েতের উন্নয়নের কাজই এই নির্বাচনে তৃণমূলের জয়ের মূল হাতিয়ার।”

পরাজয়ের পর বিজেপির তমলুক সাংগঠনিক জেলার সংখ্যালঘু সেলের সভাপতি শেখ সাদ্দাম হোসেন জানিয়েছেন, “এই নির্বাচনে নৈতিক জয় হয়েছে বিজেপির। কারণ, সামান্য সমবায় নির্বাচনের জন্য মন্ত্রী বিপ্লব রায়চৌধুরীকেও মাঠে নামতে হয়েছে। ভয় দেখিয়ে আমাদের ২টি আসনে প্রার্থী তুলে নিতে বাধ্য করেছে ওরা। তার পরেও বিজেপি দ্বিতীয় স্থানে উঠে এসেছে।’’ তিনি আরও বলেন, ‘‘নির্বাচনের সময় চাপা সন্ত্রাস আর ভোট কিনতে ব্যাপক টাকার খেলা হয়েছে।” যদিও তৃণমূল এই সমস্ত অভিযোগে একেবারেই পাত্তা দেয়নি। জোড়াফুলের নেতাদের বক্তব্য, “হারের পর সন্ত্রাসের অভিযোগ তুলে গা বাঁচাতে চাইছে বিরোধীরা। আসন্ন পঞ্চায়েত নির্বাচনেও বিজেপি এভাবে ধরাশায়ী হবে। শুধু কোলাঘাট নয়, সারা রাজ্য জুড়েই তৃণমূল বড় জয় পাবে।’’


আরও পড়ুন-
বেঞ্জামিন নেতানিয়াহুকে নরেন্দ্র মোদীর শুভেচ্ছা, তাঁর মায়ের মৃত্যুতে সমবেদনা জানালেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী
ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে ভুয়ো ওষুধ, কড়া পদক্ষেপ নিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া
নতুন ভারত মানে গতিময় ভারত: ‘বন্দে ভারত’ এক্সপ্রেসে উচ্ছ্বসিত দিলীপ ঘোষ, সঙ্গী সুকান্ত মজুমদার
স্বাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল, বেসরকারি হাসপাতালগুলির কারচুপি রুখতে কড়া পশ্চিমবঙ্গ সরকার

Share this article
click me!