দ্রৌপদী মুর্মুর হাতে সূচনা বিন্ধ্যগিরি, অত্যাধুনিক এই রণতরীর ১০টি গুরুত্বপূর্ণ তথ্য রইল

কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড থেকেই নতুন বিন্ধ্যগিরি যাত্রা শুরু করে। ভারতীয় নৌবাহিনীর স্টিলথ জাহাজ সম্পর্কে ১০টি তথ্য।

 

Saborni Mitra | Published : Aug 17, 2023 9:05 AM IST / Updated: Aug 17 2023, 02:49 PM IST

বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রজেক্ট ১৭ আলফা ফ্রিগেটস বিন্ধ্যগিরি ভারতীয় নৌবাহিনীর একটি স্টিলথ জাহাজের ষষ্ঠ জাহাজ উদ্বোধন করেন। কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড থেকেই নতুন বিন্ধ্যগিরি যাত্রা শুরু করে। ভারতীয় নৌবাহিনীর স্টিলথ জাহাজ সম্পর্কে ১০টি তথ্যঃ

১. আগেরগুলির মত আইএনএস নীলগিরি , উদয়গিরি, হিমগিরি, তারাগিরি ও দুনগিরির সঙ্গে মিলিয়ে বিন্ধ্যগিরি নামকরণ করা হয়েছে। বিন্ধ্যগিরি একটি পর্বতশ্রেণী।

২. এটি প্রযুক্তিগতভাবে উন্নত। বিন্ধ্য়গিরি লিয়েন্ডার ক্লাস এএসডব্লিউ ফ্রিগেট। পরিষেবার জন্য উপযুক্ত।

৩. প্রায় ৩১ বছরের পরিষেবার পর পুরনো বিন্ধ্যগিরি একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছে। একাধিক অনুশীলনেও অংশ নিয়েছে। ১৯৮১ থেকে ২০১২ সাল পর্যন্ত কাজ করেছিল বিন্ধ্যগিরি।

৪. সদ্য নামকরণ করা বিন্ধ্যগিরি বর্তমানে আবারও যুদ্ধের জন্য প্রস্তুত। ভারতের প্রতিরক্ষাকে আরও বেশি শক্তিশালী করবে। এটি প্রজেক্ট 17A ফ্রিগেটসের ষষ্ঠ জাহাজ।

৫. এটিতে রয়েছে উন্নত স্টিলথ বৈশিষ্ট্য। উন্নত অস্ত্র ও সেন্সর। পাশাপাশি প্ল্যাটফর্ম ম্যানেজমেন্ট সিস্টেম।

৬. প্রজেক্ট 17A জাহাজগুলি ভারতীয় নৌবাহিনীর ওয়ারশিপ ডিজাইন ব্যুরো নক্সা তৈরি করেছে। এটি দেশীয় সংস্থা। বর্তমানে একাধিক ভারতীয় যুদ্ধ জাহাজের নক্সা তৈরি করএছে।

৭. উল্লেখযোগ্যভাবে প্রজেক্ট 17A জাহাজের সরঞ্জাম ও সিস্টেমের জন্য ৭৫ শতাংশ অর্ডার দেশীয় সংস্থাগুলি নেওয়া হয়েছে। যারমধ্যে রয়েছে এমএসএমই সংস্থাও। প্রতিরক্ষা মন্ত্রকের আত্ননির্ভর প্রকল্পের একটি একটি গুরুত্বপূর্ণ উপাদান।

৮. প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে বিন্দ্যগিরির সূচনা ভারতের স্বনির্ভর নৌবাহিনী গঠন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

৯. প্রজেক্ট 17A প্রোগ্রামের অধীনে, Mazagon Dock Ltd (MDL) এর মোট চারটি জাহাজ এবং GRSE এর তিনটি জাহাজ নির্মাণাধীন। প্রকল্পের প্রথম পাঁচটি জাহাজ ২০১৭ এবং ২০২২ এর মধ্যে MDL এবং GRSE দ্বারা চালু করা হয়েছে।

১০. বিন্ধ্যগিরির উদ্বোধন অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।অনুষ্ঠানে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

আরও পড়ুনঃ

মমতা-দুর্গাপুজো কমিটির বৈঠকে ২২ অগাস্ট, অনুদান নিয়ে থাকতে পারে বড় চমক

পতিতা বা সতী শব্দ ব্যবহার করা যাবে না, লিঙ্গবৈষম্য রুখতে নতুন হ্যান্ডবুক সুপ্রিম কোর্টের

বৃহস্পতিবার সকালে কলকাতায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, যান চলাচল নিয়ন্ত্রিত কিছু ব্যস্ত রাস্তায়

 

Share this article
click me!