TMC Vs BSF: চোপড়ায় বাংলাদেশ সীমান্তে ৪ শিশুর মৃত্যু, তৃণমূলের নিশানায় বিএসএফ

সীমান্তরক্ষী বাহিনীর বিরুদ্ধে তৃণমূলের কংগ্রেসের অভিযোগ নতুন কিছু নয়। উত্তর দিনাজপুরের চোপড়ার ঘটনা নিয়েও বিএসএফ-কে নিশানা করেছে পশ্চিমবঙ্গের শাসক দল।

Soumya Gangully | Published : Feb 14, 2024 5:00 PM IST / Updated: Feb 14 2024, 11:11 PM IST

অনুপ্রবেশ রোখার লক্ষ্যে বাংলাদেশ সীমান্তে পরিখা খুঁড়েছিল সীমান্তরক্ষী বাহিনী। সেই পরিখায় পড়ে গিয়ে মৃত্যু হয়েছে ৪টি শিশুর। তাদের বয়স ৫ থেকে ১২ বছর। উত্তর দিনাজপুরের চোপড়ার এই ঘটনা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। সীমান্তরক্ষী বাহিনীর বিরুদ্ধে তোপ দেগেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। বিএসএফ-এর পক্ষ থেকে দাবি করা হয়েছে, ওই শিশুদের বাঁচানোর জন্য অনেক চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাদের প্রাণ রক্ষা করা সম্ভব হয়নি। শাসক দলের অবশ্য দাবি, বিএসএফ-এর গাফিলতিতেই ৪টি শিশুর মৃত্যু হয়েছে। রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি এই ঘটনায় বিএসএফ-এর পাশে দাঁড়িয়েছে। ফলে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

শিশুমৃত্যুতে গাফিলতির অভিযোগ অস্বীকার বিএসএফ-এর

এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, ‘ভারত থেকে বাংলাদেশে গবাদি পশু পাচার রোখার জন্য সীমান্তে পরিখা খোঁড়া রয়েছে। কারণ, ভারত-বাংলাদেশ সীমান্তে প্রায়ই গরু পাচারের চেষ্টা চলে। বিএসএফ-এর পাশাপাশি রাজ্য সরকারও স্থানীয় বাসিন্দাদের ১০০ দিনের কাজ প্রকল্পে পরিখা খোঁড়ার কাজে লাগায়। ১১ ফেব্রুয়ারি আশিরুল নামে এক স্থানীয় বাসিন্দা চেতনগাছ ফাঁড়িতে গিয়ে চা বাগানের বাইরে পরিখা বুজিয়ে দেওয়া এবং ভারত-বাংলাদেশ সীমান্তে একটি পরিখা খোঁড়ার অনুরোধ জানান। তাঁকে সাহায্য করে বিএসএফ। একটি মাটি কাটার যন্ত্রের সাহায্যে পরিখা খোঁড়া হয়। সেই সময় সেখানে খেলছিল কয়েকটি শিশু। মাটি ধসে তারা পরিখায় পড়ে যায়। এরপর তাদের মৃত্যু হয়।’

চোপড়ার ঘটনা নিয়ে সরব শাসক দল

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিএসএফ ও কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও আক্রমণ করা হয়েছে। এই ঘটনায় রাজ্যপাল সিভি আনন্দ বোসের হস্তক্ষেপও দাবি করেছে শাসক দল। বিরোধী দলগুলির অবশ্য দাবি, সন্দেশখালির ঘটনা থেকে দৃষ্টি ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছে তৃণমূল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ফের মণিপুরে মহিলাকে যৌন হেনস্থা! এবার কাঠগড়ায় বিএসএফ, ভাইরাল হল হেনস্থার ভিডিও

'মোদী আজ আছেন কাল নেই, আপনাদের সীমান্ত রক্ষা করতে হবে' মমতার নিশানায় বিএসএফ

'বিএসএফের জন্য ভাইপো গরু পাচার করতে পারছে না' বিএসএফ প্রসঙ্গে মমতাকে বিঁধলেন শুভেন্দু

Share this article
click me!