HS Exam 2024: উচ্চমাধ্যমিকের প্রশ্ন 'ফাঁস' রুখতে নতুন ব্যবস্থা নিল শিক্ষা সংসদ, প্রত্যেক পরীক্ষার্থীর প্রশ্নপত্রে থাকবে ইউনিক কোড

প্রশ্ন ফাঁস হয়ে যাওয়া আটকানোর জন্য বড়সড় পদক্ষেপ করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Sahely Sen | Published : Feb 5, 2024 3:22 AM IST

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে বড় বদল। প্রশ্ন ফাঁস হয়ে যাওয়া আটকানোর জন্য বড়সড় পদক্ষেপ করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য প্রত্যেক ছাত্রছাত্রীর পেপারে রাখা হবে 'ইউনিক সিরিয়াল নম্বর' । প্রতিটি প্রশ্নের ডানদিকের কোণায় উপরের দিকে এই নম্বর রাখা হবে। পরীক্ষার্থীদের সেই নম্বর লিখতে হবে নিজের উত্তরপত্রে।

-

শিক্ষা সংসদ সূত্রে জানা গেছে যে, প্রশ্নপত্র ফাঁস আটকানো এবং প্রশ্ন ফাঁস হয়ে গেলে যাতে অতি দ্রুত পদক্ষেপ গ্রহণ করা যায় সেই জন্যই এই নয়া 'ইউনিক সিরিয়াল নম্বর’ রাখার ব্যবস্থা করা হয়েছে। ৪ ফেব্রুয়ারি, রবিবার, সংসদের তরফে এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় প্রত্যেক উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষার্থীর উত্তরপত্রে ইউনিক কোড আছে কিনা , তা পরীক্ষা হলের পরিদর্শকদের দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

-

সংসদের পক্ষ থেকে বলা হয়েছে যে, উত্তরপত্রের একটি নিদিষ্ট জায়গায় ইউনিক নম্বরটি লিখতে হবে। সেক্ষেত্রে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে যারা থাকবেন অর্থাৎ সেন্টার -ইন -চার্জ, সেন্টার সেক্রেটারি, ভেনু সুপারভাইসার এবং ইনভিজিলেটরদের পরীক্ষা শুরু আগেই এই বিষয়ে পরীক্ষার্থীদের বুঝিয়ে বলতে হবে।


-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!