DA case: তিন মাস পরে সোমবার সুপ্রিম কোর্টে উঠছে ডিএ মামলা, লম্বা শুনানির সম্ভাবনা

সুপ্রিম কোর্ট সূত্রের খবর ৬ নম্বর কোর্টের মামলার তালিকার ৬০ নম্বরে রয়েছে ডিএ মামলা। শেষবার শুনানির সময়ই সুপ্রিম কোর্ট জানিয়েছিল এই মামলার দীর্ঘ শুনানি হবে।

 

Saborni Mitra | Published : Feb 4, 2024 4:14 PM IST

প্রায় তিন মাস পরে কাল, সোমবার সুপ্রিম কোর্টে উঠছে রাজ্যের মহার্ঘ্য ভাতা বা DA মামলা। সোমবার শীর্ষ আদালতের বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে মামলাটি তালিকাভুক্ত হয়েছে। এই নিয়ে মামলা ১২বার মামলাটি শুনানির জন্য উঠতে চলেছে। এর আগে ১১ বার মামলার শুনানি হেয়েছে।

সুপ্রিম কোর্ট সূত্রের খবর ৬ নম্বর কোর্টের মামলার তালিকার ৬০ নম্বরে রয়েছে ডিএ মামলা। শেষবার শুনানির সময়ই সুপ্রিম কোর্ট জানিয়েছিল এই মামলার দীর্ঘ শুনানি হবে। মামলকারীদের আশা এইবার হয়তো সেই শুনানি প্রক্রিয়া শুরু হবে।

২০২২ সালে ১৮ নভেম্বর সুপ্রিম কোর্টে প্রথমবার উঠেছিল ডিএ মামলা। গতবছর ১ ডিসেম্বর শেষবারের মত এই মামলার শুনানি হয়েছিল। কেন্দ্রীয় হারে ও বকেয়া মহার্ঘ্য ভাতা বা ডিএ-এর দাবিতে রাজ্যের সরকারি কর্মীরা মামলা করেছিল। প্রথমে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলায় কলকাতা হাইকোর্ট রাজ্যের সরকারি কর্মীদের রাজ্যের হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল। তারপরই রাজ্য সরকার কলকাতা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। ২০২২ সালের ৩ নভেম্বর মামলা দায়ের করা হয়েছিল সুপ্রিম কোর্টের। প্রথম শুনানি হয় ২৮ নভেম্বর।

আগেই রাজ্য সরকার জানিয়েছিল হাইকোর্টের নির্দেশ মেনে ডিএ যদি দিতে হয় তাহলে রাজ্যের ভাণ্ডার থেকে ৪১ হাজার ৭৭০ কোটি টাকা ব্যয় হবে। এই টাকা রাজ্যের পক্ষে খচর করা সম্ভব নয়। যদিও গত বছর ডিসেম্বর মাসে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সরকারি কর্মীদের জন্য ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন। তিনি ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির কথা বলেছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী চলতি বছর জানুয়ারি থেকেই ১০ শতাংশ ডিএ কার্যকর হয়েছে রাজ্যের সরকারি কর্মীদের জন্য। অন্যদিকে ডিএ-এর দাবিতে ধর্নাও দিয়েছিল রাজ্যের সরকারি কর্মীরা।

 

Share this article
click me!