WBJEE result 2023: প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্সের রেজাল্ট, কীভাবে ডাউনলোড করবেন র‍্যাঙ্ক কার্ড? জানুন

শুক্রবার দুপুর ২টো ৩০ মিনিটে সাংবাদিক বৈঠক করলেন পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা। বিকেল ৪টে থেকে র‍্যাঙ্ক কার্ড ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা।

Web Desk - ANB | Published : May 26, 2023 10:36 AM IST

শুক্রবার প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল। উচ্চ মাধ্যমিকের রেজাল্টের দু'দিনের মাথায় প্রকাশিত হল জয়েন্টের রেজাল্টও। শুক্রবার দুপুর ২টো ৩০ মিনিটে সাংবাদিক বৈঠক করলেন পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা। বিকেল ৪টে থেকে র‍্যাঙ্ক কার্ড ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা।

কোথায় দেখা যাবে রেজাল্ট?

জয়েন্ট্র এন্ট্রান্স বোর্ড সূত্রে জানা যাচ্ছে সরকারি ওয়েবসাইটেই। wbjeeb.nic.in- ওয়েবসাইটে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। গত ৩০ এপ্রিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়েছিল রাজ্যে। www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in ওয়েবসাইটেও রেজাল্ট দেখা যাবে। কাউন্সেলিংয়ের প্রক্রিয়া আরও সরল করতে একটি পুস্তক প্রকাশ করা হবে বলেও ঘোষণা করেন বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা।

গত মঙ্গলবারই টুইট করে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আগামী ২৬ মে ২০২৩ ২০২৩ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজাল্ট জানতে পারবে পড়ুয়ারা। মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করেন ব্রাত্য বসু। টুইটারে তিনি লেখন,'পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, ২০২৩-এর ফলাফল আগামী ২৬ মে শুক্রবার বেলা ২.৩০-এর সময় একটি সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করা হবে। প্রায় ৯৮,০০০ পরীক্ষার্থী এই পরীক্ষা দিয়েছেন এই বার। তারা তাঁদের র‌্যাঙ্ক কার্ড বোর্ডের ওয়েবসাইটে বিকেল ৪টের সময় থেকে ডাউনলোড করতে পারবেন। সকল পরীক্ষার্থীদের আমি আন্তরিক শুভেচ্ছা জানাই।

প্রসঙ্গত, ২৪ মে প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। আগামীকাল বেলা ১২টায় রেজাল্ট ঘোষণা করা হবে। ১২.৩০ মিনিট থেকেই ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দুপুর ১২টায় সাংবাদিক বৈঠকের পরই সংসদের ওয়েবসাইটে মার্কশিট দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এছাড়া নানা বেসরকারী ওয়েবসাইট, অ্যাপ এমকী এসএমএস-এর মাধ্যমেও রেজাল্ট জানা যাবে। অ্যাডমিট কার্ডে দেওয়া রোল নম্বর দিলেই সঙ্গে সঙ্গেই রেজাল্ট পাবে পড়ুয়ারা।

এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ। পরীক্ষা শেষ হয় ২৭ মার্চ। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ৫২ হাজার, গতবছররের তুলনায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ জন । ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫ জন। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৪৯। অন্যান্যবারের তুলনায় কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করছে সংসদ।'

 

 

Share this article
click me!