Weather News: গলদঘর্ম পরিস্থিতির পরেই বৃষ্টির আশা, চলতি সপ্তাহে আরামদায়ক আবহাওয়ার পূর্বাভাস

উত্তর থেকে দক্ষিণে টানা কয়েকদিন বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। 

Web Desk - ANB | Published : May 22, 2023 1:35 AM IST

চলতি বছরে তীব্র গরমের চূড়ান্ত রূপ দেখতে পাচ্ছে গোটা বিশ্ব। ভারতের রাজ্যগুলিতেও নাজেহাল অবস্থা দেশবাসীর। পশ্চিমবঙ্গে আবহাওয়ার খামখেয়ালিপনায় আতান্তরে আপামর বঙ্গবাসী। গরমে, ক্লান্তিতে আর খামখেয়ালি ঝড়ের তাণ্ডবে তৈরি হয়েছে অস্বস্তিকর গলদঘর্ম পরিস্থিতি। এই পরিস্থিতিতে কিছুটা স্বস্তি বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, সোমবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রাও চলে গেছে একেবারে ৩০-এর কোঠায়। স্বাভাবিকের থেকে যা প্রায় ২ ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে টানা বৃষ্টি চলবে দক্ষিণ বঙ্গে। সপ্তাহান্তে আবার নিরাশার বার্তা।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলী, নদিয়া, কলকাতা, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় সোমবার হালকা বৃষ্টিপাত হতে পারে। এর মধ্যে পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় বৃষ্টি কিছুটা বেশি হতে পারে অন্যান্য জেলাগুলির তুলনায়। বৃষ্টির সাথে সাথে বাজ পড়ারও আশঙ্কা রয়েছে। সোমবারের পর এই বৃষ্টি মঙ্গল, বুধ, বৃহস্পতি এবং শুক্র পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তাপমাত্রা আপাতত ৩ দিন ধরে একই রকম থাকবে, তারপর ২ দিন ধরে পারদ ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার থেকে পশ্চিমবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা জারিকরেছে আলিপুর। হওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মঙ্গলবার থেকে ঝড় এবং বৃষ্টি দুই-ই বাড়বে। ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কমার পাশাপাশি শিলাবৃষ্টিও হতে পারে। 

উত্তরবঙ্গে দার্জিলিং জেলায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াস, সেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। উত্তরবঙ্গেও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলাতেও বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। এই বৃষ্টিও উত্তরের প্রত্যেকটি জেলাতে বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বাজ পড়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা আপাতত ৫ দিন ধরে একই রকম থাকবে।

আরও পড়ুন-

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন সোমবারের পেট্রোল-দর

সোমবার কত হল সোনা-রুপোর দর? জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

Gmail: জিমেইল ব্যবহার করা নিয়ে নতুন নিয়ম জারি, ব্যবহারকারীদের সতর্ক করল গুগল

Share this article
click me!