Cyclone Hamoon: ঘূর্ণিঝড় হামুন বিজয়ার আনন্দে জল ঢালতে পারে, দিঘার কাছেই শক্তি বাড়াচ্ছে দুর্যোগ

হামুন ঘূর্ণিঝড়ের প্রভাবে বিজয় দশমীর দিনেই রাজ্যের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

Saborni Mitra | Published : Oct 24, 2023 4:11 AM IST

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ নবমীর রাতেই শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। দশমীর সকালেও ঘূর্ণিঝড়ের কারণে পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলবর্তী এলাকায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কারণ পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় এগিয়ে আসছে ঘূর্ণিঝড় হামুন। ওড়িশার পারাদ্বীপ থেকে ২১০ কিলোমিটার পূর্ব -দক্ষিণপূর্বে রয়েছে। বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। হাওয়া অফিস জানিয়েছে গভীর নিম্নচাপটি প্রতি ঘণ্টায় ১৮ কিলোমিটার গতিবেগে পশ্চিম-মধ্য বঙ্গোপসাদর থেকে উত্তর-উত্তরপূর্বে সরছে।

হামুন ঘূর্ণিঝড়ের প্রভাবে বিজয় দশমীর দিনেই রাজ্যের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। উপকূলবর্তী জেলা দুই ২৪ পরগনার পাশাপাশি পূর্ব মেদিনীপুরের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া ও হুগলি জেলাতেও। কলকাতাতেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্ভাবাস রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। উপকূলবর্তী এলাকার মানুষকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার সকাল থেকে বুধবার সন্ধ্যে পর্যন্ত দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

বিজয় দশমীর দিন সকাল থেকেই আকাশের মুখভার থাকবে। রাজ্যে বিশেষত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নবমীর দুপুর থেকেই ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে রাজ্যে। দশমীর আনন্দও মাটি করতে পারে হামুন।

Share this article
click me!