Weather Update: তাপপ্রবাহের কবল থেকে মুক্ত কলকাতা, কবে থেকে স্বস্তির বৃষ্টি -জানাল হাওয়া অফিস

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার থেকে র কলকাতা ও পার্শ্ববর্তী গাঙ্গেয় উপত্যকা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে।

 

Saborni Mitra | Published : May 3, 2024 1:34 PM IST

ধীরে ধীরে তাপমাত্রার পারদ কমছে। অপেক্ষা আর মাত্র কিছুক্ষণেরই। শনিবার থেকেই স্বস্তি ফিরবে দক্ষিণবঙ্গে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গপোসগার থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। যার কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। দীর্ঘদিন পরে তাপপ্রবাহের কবল থেকে মুক্তির খবর শুনিয়েছে আলিপুর হাওয়া অফিস। পাশাপাশি অনাবৃষ্টি কাটিয়ে ঝড় ও বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার থেকে র কলকাতা ও পার্শ্ববর্তী গাঙ্গেয় উপত্যকা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। সোমবার থেকে হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার। যারজেরে তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমে যাবে। শনিবার থেকে রাজ্যের অধিকাংশ জেলেই তাপপ্রবাহের কবল থেকে মুক্তি পাবে।

Latest Videos

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস আনুযায়ী শুক্রবার কলকাতার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। একই অবস্থা হাওড়ার। তবে গাঙ্গেয় উপত্যতার জেলাগুলিতে শনিবার থেকেই আকাশের মুখভার থাকবে। রবিবার থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। তাপমাত্রাও অনেকটাই কমে যাবে। কলকাতা ও হাওড়া তাপপ্রবাহের কবল থেকেও মুক্তি পাবে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া বাঁকুড়া , বীরভূম, মুর্শিদাবাদে আগামী ৫ মে অর্থাৎ রবিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে।

আগামী সপ্তাহে ঝড়বৃষ্টির কারণে সমুদ্রের পরিস্থিতি বিপদসংকূল হতে পারে। সেই কারণে আগামী ৬ ও ৭ মে অর্থাৎ সোম ও মঙ্গলবার মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উত্তরবঙ্গে শনিবার থেকেই ঝড় বৃষ্টি শুরু হবে। বুধবার পর্যন্ত দার্জিলিং, কার্সিয়াং, কালিম্পং, কোচবিহারে বৃষ্টি পড়বে। দুই দিনাজপুর ও মালদায়ে আপাতত বৃষ্টি হবে না। 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood