Weather news: দিল্লির তাপমাত্রা হিমাঙ্কের নিচে, রাজ্যে শীতের দ্বিতীয় স্পেল দ্বিতীয় সপ্তাহে

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর - পশ্চিম ও পূর্বাঞ্চলের কিছু অঞ্চলে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে।

 

Saborni Mitra | Published : Jan 2, 2024 3:29 PM IST

নতুন বছরের দ্বিতীয় দিনে হাড়া কাঁপানো ঠান্ডা দিল্লিতে। এদিন সকালে দিল্লির রিজ এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গিয়েছিল। মিডিয়া রিপোর্ট অনুযায়ী সেখানের তাপমাত্রা ছিল মাইনাস ০.৩ ডিগ্রি সেলসিয়াস। তবে আপাতত প্রবল এই ঠান্ডা বা হাড় কাঁপানো শীত থেকে রেহাই পাওয়ার কোনও পথ নেই। তেমনই জানিয়েছে মৌসম ভবন। অন্যদিকে আলিপুর হাওয়া অফিস জানিয়েছে আপাতত এই রাজ্যের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর - পশ্চিম ও পূর্বাঞ্চলের কিছু অঞ্চলে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে। এছাড়াও কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই কারণে আগামী দিনে ঠান্ডা আরও বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। চলতি বছর উত্তর প্রদেশের বেশ কিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। সঙ্গে বয়েছে প্রবল ঠান্ডা হাওয়া।

আবহাওয়ার আপডেট অনুযায়ী উত্তর-পশ্চিম ও পূর্ব ভারতের আগামিকালও ঘন কুশায়া থাকবে। তিন দিন পরিস্থিতি তেমন পরিবর্তন হবে না। তবে ধীরে ধীরে কুয়াশার তীব্রতা কমবে। ৫ জানুয়ারি পর্যন্ত পঞ্জাবের কিছু এলাকায় ঘন কুয়াশা থাকবে। বেশ কিছু জায়গায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রার পারদ আরও কমার সম্ভাবনা রয়েছে।

কলকাতা আবহাওয়া -

আপাতত কলকাতার আবহাওয়া তেমন পরিবর্তন হবে না বলে পূর্বাভাস আলিপুর হাওয়া আফিসের। আপাতত রাজ্যের ওপর কোনও সিস্টেম নেই, আর সেই কারণে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। তবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রার পারদ নামবে। আলিপুর হওয়া অফিসের পূর্বাভাস ১০ জানুয়ারি থেকে এই রাজ্যের দক্ষিণবঙ্গে ঠান্ডার দ্বিতীয় স্পেল শুরু হওয়ার সম্ভাবনা প্রবল রয়েছে। ৮ জানুয়ারি উত্তরবঙ্গ ও ১০ জানুয়ারি থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমবে।

দিল্লির আবহাওয়া

আইএমডির পূর্বাভাস অনুসারে দিল্লিতে আপাতত ঠান্ডাই থাকবে। ৭ জানুয়ারি ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে রাজধানীর তাপমাত্রা। ২-৬ জানুয়ারি তাপমাত্রার পারদ নিম্নগামী হতে পারে বলেও পূর্বাভাস মৌসম ভবনের।

শৈত্যপ্রবাহের পূর্বাভাস-

আবহাওয়া দফতর জানিয়েছে ৫-১১ জানুয়ারি মধ্যে ভারতের একাধিক এলাকায় শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। যার কারণে তাপমাত্রার পারদ কমবে। মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তর প্রদেশের দক্ষিণ অংশে রাতের তাপমাত্রাহ্রাস পাবে। হরিয়ানা ও রাজস্থানেও ঠান্ডা বাড়বে।

বৃষ্টির পূর্ভাবাস

কেরলা, লাক্ষাদ্বীপ, তামালনাড়ুতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়েও বৃষ্টি হতে পারে।

আরও পড়ুনঃ

LS Election: লোকসভা নির্বাচনে জোট করে লড়াই করবে কংগ্রেস, রইল বাংলাসহ ৯ রাজ্যের সমীকরণ

Horoscope: পরিবেশ বদলে দিতে পারে ৫ রাশির পুরুষ, এদের উপস্থিতি সকলকেও স্বস্তি দেয়

Gold prices: রেকর্ড করল হলুদ ধাতু!বছরের দ্বিতীয় দিন সোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ল রুপোর দামও

 

Share this article
click me!