Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় এবার ব্যাপক কড়াকড়ি, সিসি ক্যামেরা বসানোর নির্দেশ দিল পর্ষদ

স্কুলজীবনের এই গুরুত্বপূর্ণ পরীক্ষায় যাতে কোনওরকম কারচুপি বা প্রশ্নপত্র ফাঁস হওয়ার মতো বিতর্কিত ঘটনা না ঘটে, তার জন্য এবার কড়া নজরদারিতেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

Sahely Sen | Published : Jan 1, 2024 8:30 AM IST

ফেব্রুয়ারি মাসে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। স্কুলজীবনের এই গুরুত্বপূর্ণ পরীক্ষায় যাতে কোনওরকম কারচুপি বা প্রশ্নপত্র ফাঁস হওয়ার মতো বিতর্কিত ঘটনা না ঘটে, তার জন্য এবার কড়া নজরদারিতেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। এর জন্য সমস্ত সেন্টার সেক্রেটারি এবং সুপারভাইজারদের চিঠি পাঠালো মাধ্যমিক শিক্ষা পর্ষদ। এক নির্দেশিকায় মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, আঁটোসাঁটো নিরাপত্তায় এবার পরীক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষা দিতে হবে। এই নিরাপত্তার মধ্যে থাকছে সিসি ক্যামেরা। সিসিটিভি নজরদারির ঘোরাটোপের মধ্যে এবার মাধ্যমিক পরীক্ষা দিতে হবে ছাত্রছাত্রীদের। সেই ফুটেজ সংরক্ষণ করে রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে।

নতুন পদক্ষেপ প্রসঙ্গে পর্ষদ জানিয়েছে, রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতির পর থেকে সমস্ত পরীক্ষাতেই বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে, যাতে কেউ কারচুপির প্রশ্ন তুলতে না পারে। সদ্য টেট পরীক্ষায় বাড়তি নিরাপত্তা নিয়ে সাফল্য মিলেছে রাজ্যের।

প্রত্যেকটি পরীক্ষা-কেন্দ্রের পর্যবেক্ষকদের কাছে সিসিটিভি বসানোর কথা জানিয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই রাখতে হবে সিসি ক্যামেরার নজরদারি। পরীক্ষার দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সচল থাকবে এই ক্যামেরাগুলি। পরীক্ষার্থীদের প্রতিটি আচার-আচরণ ধরা থাকবে তাতে।

শুধু তাই নয়, মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ না হওয়া পর্যন্ত এইসব ফুটেজ সংরক্ষিত রাখতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। যদি কোনও রকম অভিযোগ ওঠে, তবে সংশ্লিষ্ট ফুটেজ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। এইসব ফুটেজ সংরক্ষণ করে রাখার জন্য যাতে পর্যাপ্ত স্টোরেজ থাকে, তা আগে থেকেই ব্যবস্থা করে রাখতে হবে। যদি কোনওভাবে কোনও ফুটেজ নষ্ট হয়ে যায়, তার জবাব দিতে হবে স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাকে।

Share this article
click me!