Weather Report: মোকা বিদায় নিতেই বৃষ্টির সম্ভাবনা, চলতি সপ্তাহেই ভিজবে দুই বঙ্গের একাধিক জেলা

ইতিমধ্যেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে ঝাড়গ্রামে। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। সঙ্গে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

Web Desk - ANB | Published : May 15, 2023 11:40 AM IST

মোকা বিদায় নিতেই স্বস্তি বঙ্গে। ভ্যাপসা গরমের প্রভাব কমার পাশাপাশি এবার কলকাতা-সহ একাধিক রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সোমবার থেকে শনিবার পর্যন্ত দুই বঙ্গেই মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। উত্তরের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। পশ্চিমবঙ্গে আপাতত তাপমাত্রার পারদ কিছুটা কম হলেও ঘূর্ণিঝড়ের ল্যান্ডফলের পর সোমবার থেকে ব্যাপক গরম বাড়বে বলে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, মোকার প্রভাবে পশ্চিমবঙ্গেও মেঘ ঢুকেছে। এর ফলেই আপাতত কলকাতা সহ গোটা রাজ্যের তাপমাত্রা কিছুটা কম রয়েছে। তবে ‘মোকা’-র ল্যান্ডফলের পরই পশ্চিমবঙ্গের আকাশ থেকে মেঘ চলে যাবে। তখনই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হতে থাকবে এবং রাজ্যের পশ্চিমাঞ্চল তাপপ্রবাহের কবলে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর সূত্রে জানা যাচ্ছে সোমবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। সোমবার থেকে বুধবার পর্যন্ত চলবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। সঙ্গে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ১৮ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। পাল্লা দিয়ে বাড়বে ঝোড়ো হাওয়ার দাপটও। ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হবে হাওয়ার গতিবেগ। ইতিমধ্যেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে ঝাড়গ্রামে। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে সোমবার থেকে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়াও।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসে। দুই তাপমাত্রাই স্বাভাবিক। তবে, দক্ষিণ বঙ্গে গরমের অত্যাচার এখনই কমবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৩ দিন ধরে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে বলে জানানো হয়েছে। তবে, তার সঙ্গে কিছু কিছু জেলায় বজায় থাকবে বৃষ্টিপাত। উত্তরবঙ্গে দার্জিলিং জেলাতে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে একেবারে ৫ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ১৬ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। জলপাইগুড়ি, কালিম্পং জেলাতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশির দিকেই রয়েছে। উত্তরবঙ্গে সোমবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং জেলায়। এই দিকেও মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে বলে আশা করা হচ্ছে। বৃষ্টির সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাতও। আগামী ৩ দিন ধরে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন - 

সুপার সাইক্লোন ‘মোকা’-র আঘাতে লণ্ডভণ্ড বাংলাদেশ মায়ানমার, পশ্চিমবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

মোকার প্রভাবে রাজ্যে ঢুকছে জলীয়বাষ্প, আগামী সপ্তাহের মধ্যেই ভিজবে দক্ষিণবঙ্গ

শনিবার থেকেই আবহাওয়ায় বড় বদল, টানা কয়েকদিন ধরে বৃষ্টির পূর্বাভাস উভয় বঙ্গে

Share this article
click me!