ঘোষিত হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার দিন, টুইট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করেছিল যে, ১৯ মে তারিখা প্রকাশ করা হবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। তার কয়েক দিন পরেই প্রকাশ করা হবে উচ্চ মাধ্যমিকের রেজাল্টও। 

Web Desk - ANB | Published : May 15, 2023 8:28 AM IST / Updated: May 15 2023, 02:05 PM IST

১৯ মে তারিখটি ধার্য করা হয়েছে পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার দিন হিসেবে। সেই ঘোষণার পরেই এবার ধার্য হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার দিন। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে এই ঘোষণা করে দিলেন বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সোমবার সকালে শিক্ষামন্ত্রী নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে জানিয়েছেন যে, পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হবে আগামী সপ্তাহে। সংসদের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে যে, আগামী ২৪ মে তারিখে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

তার আগে মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করেছিল যে, ১৯ মে তারিখ প্রকাশ করা হবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। ঠিক তার পাঁচ দিন পরেই প্রকাশ করা হবে উচ্চ মাধ্যমিকের রেজাল্টও।

২০২৩ সালের ১৪ মার্চ শুরু হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা, শেষ হয়েছে মার্চ মাসের ২৭ তারিখ। প্রায় দু’মাসের মাথায় ফল প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। উচ্চ মাধ্যমিকে ২০২৩ সালে পরীক্ষা দিয়েছেন মোট ৮ লক্ষ ৫২ হাজার জন ছাত্রছাত্রী। ২০২২ সালের তুলনায় প্রায় ১ লক্ষ ১০ হাজার ছাত্রছাত্রী বেশি পরীক্ষা দিয়েছেন এ বছর।

টুইটার অ্যাকাউন্টে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন যে, ২৪ মে বেলা ১২ টায় সাংবাদিক বৈঠকে ফল ঘোষণা করার পর ওই দিনই সাড়ে ১২টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট জানতে পারবেন। বিভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে ফল জানা যাবে। তিনি আরও জানিয়েছেন যে, ৩১ মে তারিখে বাংলার সমস্ত স্কুলগুলিকে উচ্চ মাধ্যমিকের রিপোর্ট কার্ড এবং সার্টিফিকেট দেবে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

এর আগে, গত এপ্রিল মাসে সংসদের তরফে ঘোষণা করা হয়েছিল যে, পশ্চিমবঙ্গ বোর্ডের অধীনে থাকা স্কুলগুলিতে ঐচ্ছিকভাবে আরও স্মার্ট শিক্ষার কোর্স চালু করা হবে। পড়ানো হবে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স (AI) বিষয়। একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে যেসমস্ত স্কুল ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে আবেদন জানাতে হবে। আরও স্মার্ট হচ্ছে পশ্চিমবঙ্গের পড়াশোনা, উচ্চমাধ্যমিক স্তরে যোগ হচ্ছে নতুন বিষয়

আরও পড়ুন-

১৫ বছর ধরে অসুস্থতার ছুটিতে থাকা সত্ত্বেও মাইনে বাড়েনি কেন? কোম্পানিকে আইনি নোটিস ধরালেন আইটি কর্মী
মাইনে কেটে নেওয়ার হুমকি, ডিএ আন্দোলনকারীদের বিরুদ্ধে অখিল গিরির চাঞ্চল্যকর মন্তব্য

‘তোমার সাফল্যে আমরা গর্বিত’, ICSE-তে পশ্চিমবঙ্গের প্রথম হওয়া সম্বিত মুখোপাধ্যায়কে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি

Share this article
click me!