বৈশাখ মাসের আগে থেকেই বঙ্গে গ্রীষ্মের দাপট, সোমবার পর্যন্ত রাজ্যের ১৫ জেলায় তাপপ্রবাহ

আগামী ৩-৪ দিন ধরে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণের পাশাপাশি মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো উত্তরবঙ্গের জেলাগুলিও চলতে দাবদাহের ভ্রুকুটি। 

Web Desk - ANB | Published : Apr 14, 2023 1:55 AM IST

প্রবল গরমের দাপটে কলকাতা সহ সমস্ত জেলায় বেলা দশটার পর থেকে রাস্তায় বেরোনো দায়। শরীরে অনুভূত হচ্ছে তীব্র অস্বস্তি। আলিপুর আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, চৈত্র সংক্রান্তি এবং বাংলা নববর্ষের প্রথম দিনেও পশ্চিমবঙ্গে বজায় থাকবে প্যাচপ্যাচে গরম। এপ্রিলের শুরুর দিকে সামান্য বৃষ্টি দিয়ে আবহাওয়া কিছুটা স্বস্তি দিলেও দ্বিতীয় সপ্তাহ থেকে চড়চড় করে চড়তে শুরু করেছে পারদ। চলতি সপ্তাহ থেকেই জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবারই সল্টলেকের তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। এই আবহে ১৪ এপ্রিল শুক্রবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডী।

শুক্রবার বাঁকুড়া জেলার তাপমাত্রা একেবারে ৪২ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। গাঙ্গেয় বঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আপাতত বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। আগামী দিন পাঁচেক ধরে দক্ষিণ বঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। গতকালই দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলির অধিকাংশ জায়গায় তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪০ ডিগ্রির ওপরে। আগামী ৩ দিন ধরে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং জেলার সর্বোচ্চ তাপমাত্রাও ২১ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। জলপাইগুড়ি, কালিম্পং সহ সমস্ত জেলাতেই চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। শুক্রবার উত্তরবঙ্গের আকাশ একেবারেই শুকনো থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পার্বত্য বঙ্গেও আগামী ২-৩ দিন ধরে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, ১৭ তারিখের পর অর্থাৎ মঙ্গলবার থেকে পরবর্তী দু’দিন দক্ষিণবঙ্গের আবহাওয়ায় ‘সামান্য পরিবর্তন’ হতে পারে। তবে কী পরিবর্তন হবে, গরম কমবে কি না, আসন্ন সপ্তাহে বৃষ্টির কোনও সম্ভাবনা থাকছে কি না, তা স্পষ্ট করা হয়নি। তাপপ্রবাহের কারণে আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আজ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা এবং শনি, রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপ প্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, শুধু দক্ষিণবঙ্গ নয়, তীব্র গরম অনুভূত হবে উত্তরেও। উত্তরবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ১৪ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কিছু কিছু এলাকাতে তাপপ্রবাহ হতে পারে।

আরও পড়ুন-

এপ্রিল মাসে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর
লক্ষ্মীবারে বাড়বাড়ন্ত হলেও শুক্রবার ফের কমে গেল সোনা-রুপোর দাম, দেখে নিন আজকের লেটেস্ট আপডেট

বৈশাখ মাসের শুরুতেই রয়েছে সোম প্রদোষ তিথি, জেনে নিন ভগবান শিবের পুজোর গুরুত্বপূর্ণ নিয়মগুলি

Share this article
click me!