Weather Today: জেলায় জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস, বৈশাখের আগেই চরম দাবদাহে পুড়বে পশ্চিমবঙ্গ

বৈশাখ মাস শুরু হতে এখনও এক সপ্তাহ বাকি। তার আগেই পশ্চিমবঙ্গে গরমের দাপটে হাঁসফাঁস করছেন মানুষ। জেলায় জেলায় তাপমাত্রা আরও বাড়বে বলে পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। 

Web Desk - ANB | Published : Apr 8, 2023 1:55 AM IST

বাংলায় এখনও চলছে চৈত্র মাস। বৈশাখ আসতে এখনও ঢের দেরি, তারপরে বাকি রয়েছে জ্যৈষ্ঠ, কিন্তু, তার আগেই গরমের দাপটে জেরবার দশা বঙ্গবাসীর। মার্চ মাস জুড়ে বেশ মনোরম আবহাওয়া ছিল। মাঝে মাঝেই ঝড়বৃষ্টি হওয়ায় তাপের তেজ তেমন মালুম হয়নি। কিন্তু এপ্রিল মাস শুরু হতেই চড়তে শুরু করে দিয়েছে তাপমাত্রার পারদ। এপ্রিলের প্রথম থেকেই অস্বস্তিকর গরমে হাঁসফাঁস করছেন মানুষ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এপ্রিল মাসেই কলকাতা শহরের তাপমাত্রা একেবারে ৪০ ডিগ্রিতে পৌঁছে যাবে। আগামী ২-৩ দিন তাপমাত্রা আরও ২ থেকে ৪ ডিগ্রি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ১৫ তারিখের পর থেকে অর্থাৎ পয়লা বৈশাখের পর থেকে দহন আরও বাড়বে। ৪০ ডিগ্রির উপরে পৌঁছে যাবে শহরের তাপমাত্রা এবং সেটা বেশ কয়েকদিন ধরে স্থায়ী হবে বলে আশঙ্কার পূর্বাভাস দেওয়া হয়েছে।

শনিবার সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি ছাড়িয়ে একেবারে ৩৭ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যেতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও তাপমাত্রা চড়তে শুরু করেছে। বাঁকুড়া সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আপাতত আর বৃষ্টিপাত হওয়ার কোনও সম্ভাবনা নেই। চলতি সপ্তাহে শুধুই তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস জারি করা হয়েছে। দক্ষিণ বঙ্গের জেলাগুলির মধ্যে তাপমাত্রা সবচেয়ে বেশি বেড়ে যেতে পারে বাঁকুড়া বিষ্ণুপুরে। সেখানে তাপমাত্রা শনিবারেই পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রির কাছে। অর্থাৎ, বৈশাখের সূচনার আগেই তীব্র গরম এবং তার সাথে বাতাসে জলীয় বাষ্পও কম থাকছে, ফলে কাঠফাটা রোদ্দুরে ঘাম হওয়ারও সম্ভাবনা কম থাকছে, জলের অভাবে শরীরে ব্যাপক ক্ষতিকর প্রভাব পড়ার সম্ভাবনা।

গাঙ্গেয় বঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের আবহাওয়াও আপাতত শুষ্ক থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এপ্রিল মাসের প্রথমে একটানা বেশ কয়েকদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলি। দার্জিলিং জেলার সান্দাকফুতেও তুষারপাত হয়েছে। তবে, চলতি সপ্তাহে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা খুব বেশি নেই। শুধু, আগামী সপ্তাহের সোমবার দার্জিলিং জেলায় সামান্য বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তা ছাড়া, এপ্রিল মাস জুড়ে শুষ্ক আবহাওয়াই থাকবে উত্তরবঙ্গের সব জেলায়। তার সঙ্গে তাপমাত্রাও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-
শুক্রবারের পর শনিবার আরও কমে গেল সোনার দাম, এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহের কমতির দিকে হলুদ ধাতুর দর
Petrol Price: এপ্রিল মাসের শুরুতে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন শনিবারের পেট্রোল-দর
কলকাতায় পার্কিং ফি বৃদ্ধিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতি নেই? ফিরহাদ হাকিমের সিদ্ধান্তে দ্বিমত কুণাল ঘোষের

Share this article
click me!